ওয়ার্ল্ড ইনসাইড

ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন অভিযোগ গঠন ও অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/12/2019


Thumbnail

ক্ষমতার অপব্যহারের অভিযোগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে চূড়ান্ত অভিশংসনের অভিযোগ গঠন করা হয়েছে। দীর্ঘ প্রকাশ্য শুনানির পরে তার বিরুদ্ধে ওঠা অভিযোগ সত্য বলে ঘোষণা দিয়েছে হাউজ অফ রিপ্রেজেন্টেটিভের সদস্যরা। শুক্রবার (১৩ ডিসেম্বর) প্রতিনিধি পরিষদের হাউজ জুডিশিয়ারি কমিটিতে অভিশংসন অভিযোগের ওপর ভোটগ্রহণ করা হয়। এতে ২৩-১৭ ভোটে প্রস্তবটি পাস হয়।

৩৬৫ আসনে জয় জনসনের কনজারভেটিভ পার্টির

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে বিশাল জয় পেয়েছে কনজারভেটিভ পার্টি। এরইমধ্যে আনুষ্ঠানিকভাবে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করেছে বরিস জনসনের দল। ফলে এককভাবেই সরকার গঠন করতে যাচ্ছেন বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন। একক সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে প্রয়োজন পড়ে ৩২৬টি আসন। শেষ খবর পাওয়া পর্যন্ত ৬৫০টি আসনের প্রাপ্ত ফল অনুযায়ী কনজারভেটিভরা পেয়েছে ৩৬৫টি আসন আর লেবার পার্টির জয় ২০৩টিতে।

আলজেরিয়ায় সাবেক প্রধানমন্ত্রীই প্রেসিডেন্ট, বিক্ষোভ অব্যাহত

আলজেরিয়ায় সাবেক প্রধানমন্ত্রী আব্দেলমাদজিদ তেবৌনই প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। দেশটির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আবদুল আজিজ বুতেফ্লিকার সরকারের প্রধানমন্ত্রী ছিলেন ৭৪ বছর বয়সী আব্দেলমাদজিদ। বৃহস্পতিবারের নির্বাচনে তিনি ৫৮ দশমিক ১৫ শতাংশের বেশি ভোট পেয়ে নির্বাচিত হন। তবে এরপরও রাজধানী আলজিয়ার্সে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

৩১ জানুয়ারির মধ্যে ব্রেক্সিট সম্পন্ন করবো: বরিস জনসন

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে কনজারভেটিভ পার্টিকে ‘ঐতিহাসিক’ জয় এনে দেওয়ার পর আগামী মাসের মধ্যে ব্রেক্সিট সম্পন্ন এবং ভোটারদের আস্থার প্রতিদান দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ভোটে জিতে সমর্থকদের সামনে জনসন বলেন, যারা ব্রেক্সিটের জন্য ভোট দিয়েছেন, আমি তাদের হতাশ করবো না। কোনও ‘যদি’ বা ‘কিন্তু’ নয়। ৩১ জানুয়ারির মধ্যে ব্রেক্সিট হচ্ছেই।

বাণিজ্য চুক্তিতে সম্মত হয়েছে চীন-যুক্তরাষ্ট্র

চীনের সঙ্গে প্রথম দফা বাণিজ্য চুক্তিতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র। এতে আন্তর্জাতিক বাজারে স্বস্তি ফিরেছে। শুক্রবার (১৩ ডিসেম্বর) চীন জানিয়েছে, ওয়াশিংটন প্রথম দফা বাণিজ্য চুক্তিতে সম্মত হওয়ায় ধীরে ধীরে শুল্ক কমিয়ে আনা হবে। যুক্তরাষ্ট্রও এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।

`ড্রোনের মাধ্যমে পার্সেল পাঠাবে ইরান`

ইরানের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ অযারি জাহরোমি বলেছেন, পাইলট বিহীন বিমান বা ড্রোনের সাহায্যে পার্সেল পৌঁছে দেয়ার প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ইরানের যে কোনো প্রান্তে এই সেবা দেয়া সম্ভব বলে তিনি জানান। জাহরোমি এক টুইটে এসব তথ্য জানিয়েছেন।

এনআরসি ও সিএবির বিরুদ্ধে গণআন্দোলনের ডাক মমতার

ভারতে জাতীয় নাগরিকপঞ্জী (এনআরসি) এবং নাগরিকত্ব সংশোধনী বিলের (সিএবি) বিরুদ্ধে গণ-আন্দোলোনের ডাক দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ছাড়া সব রাজনৈতিক দল ও সংগঠনসহ সাধারণ মানুষকে আগামী সোমবার থেকে কলকাতাসহ রাজ্যের বিভিন্ন স্থানে বিশাল মিছিলে সামিল হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭