ইনসাইড গ্রাউন্ড

এমন হার বহুদিন হারেনি ভারত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/12/2019


Thumbnail

টি-টুয়েন্টি সিরিজটা ভারত জিতেছে ২-১ ব্যবধানে। ঘরের মাঠে স্বাভাবিকভাবেই এই জয় নিয়ে ছিলনা ভারতীয়দের মাঝে বাড়তি উৎসাহ। তবে ওয়ানডে সিরিজটা ভারতকে শুরু করতে হল ধাক্কা খেয়ে। তিন ফরমাটেই নাকানিচুবানি দিয়ে কোহলিদের তিক্ত পরাজয়ের স্বাদ দিল ক্যারিবীয়রা।

চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে টসে জিতে আগে ভারতকে ব্যাট করতে পাঠান ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক কাইরন পোলার্ড। ভারতের টপ থ্রি এদিন সুবিধা করে উঠতে পারেননি। লোকেশ রাহুল ৬, ভিরাট কোহলি ৪ রান করে আউট হন। দলকে ৮০ রানে রেখে তৃতীয় ব্যাটসম্যান হিসাবে আউট হন ৩৬ রান করা রোহিত শর্মা।

চারে নামা শ্রেয়াস আইয়ার ও পাঁচে নামা রিশাব পান্ট বিপর্যয় সামলান। চতুর্থ উইকেটে দুজন স্কোরবোর্ডে যোগ করেন ১১৪ রান। ৮৮ বলে ৫ চার ১ ছয়ে ৭০ রান করে আউট হন শেয়াস। ৬৯ বল খেলে ৭ চার ও ১ ছয়ে ৭১ রান করে আউট হন পান্ট। এই দুই জনের বিদায়ের পর কেদার যাদবের ৪০, রবীন্দ্র জাদেজার ২১ রানে ভর করে নির্ধারিত ৫০ ওভারে স্কোরবোর্ডে ৮ উইকেট হারিয়ে ২৮৭ রান জমা করে।

ভারতের ছুড়ে দেয়া ২৮৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা একদমই ভালো ছিলো না ক্যারিবীয়দের। ইনিংসের চতুর্থ ওভারে মাত্র ১১ রানের মাথায় সাজঘরে ফিরে যান ওপেনার সুনিল অ্যামব্রিস। ম্যাচের দ্বিতীয় ইনিংসটিতে এই একবারই উল্লাসের সুযোগ পায় ভারতীয় ফিল্ডাররা। কেননা এরপর দ্বিতীয় উইকেট জুটিতে স্বাগতিকদের ম্যাচ থেকে ছিটকে দেন শাই হোপ ও শিমরন হেটমায়ার। দুজন মিলে যোগ করেন ২১৮ রান, যেখানে হেটমায়ারের একার অবদানই ১৩৯।

ভারতীয় বোলারদের উইকেটের চারপাশে উড়িয়ে-ঘুরিয়ে মেরে মাত্র ৮৫ বলে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি পূরণ করেন হেটমায়ার। থামেননি তখনও। সেঞ্চুরির পর খেলেন আরও ২১ বল, নিজের ইনিংসটাকে নিয়ে যান ১৩৯ রানে। ইনিংসের ৩৯তম ওভারে হেটমায়ার আউট হন। তার আগেই খেলেন ১১ চার ও ৭ চারের মারে ১০৬ বলে ১৩৯ রানের ঝকঝকে ইনিংস।

হেটমেয়ার করেন ধ্বংসাত্মক ব্যাটিং, অন্যদিকে শান্ত ছিলেন শাই হোপ। ওয়ানডে ক্যারিয়ারের ৮ম সেঞ্চুরি তুলে নিতে হোপকে খেলতে হয় ১৪৯ বল। ১৫১ বল খেলে ১০২ রান করে অপরাজিত থেকে মাঠ ছাড়েন তিনি। ২৩ বলে ২৯ রান করে অপরাজিত থাকেন নিকোলাস পুরান। ১৩ বল হাতে রেখেই ২ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় সফরকারীরা।

সংক্ষিপ্ত স্কোরঃ

ভারত ২৮৭/৮ (৫০), রোহিত ৩৬, রাহুল ৬, কোহলি ৪, শ্রেয়াস ৭০, পান্ট ৭১, কেদার ৪০, জাদেজা ২১, দুবে ৯, চাহার ৬*, শামি ০*; কটরেল ১০-৩-৪৬-২, কিমো ৭-০-৪০-২, জোসেফ ৯-১-৪৫-২, পোলার্ড ৪-০-২৮-১।

ওয়েস্ট ইন্ডিজ ২৯১/২ (৪৭.৫), হোপ ১০২*, অ্যামব্রিস ৯, হেটমেয়ার ১৩৯, পুরান ২৯*; চাহার ১০-১-৪৮-১, শামি ৯-১-৫৭-১।

ফলাফলঃ ওয়েস্ট ইন্ডিজ ১৩ বল ও ৮ উইকেট হাতে রেখে জয়ী।

বাংলা ইনসাইডার/এসএম



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭