ইনসাইড গ্রাউন্ড

যেভাবে তামিমের বোলিং ক্যারিয়ারের সমাপ্তি ঘটে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/12/2019


Thumbnail

বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল খান একজন নিখাদ ব্যাটসম্যান। আন্তজার্তিক ক্রিকেটে পদার্পনের এক যুগ পার করে দিলেও কখনো দেখা যায়নি বল হাতে! তবে কেন কখনো বল করেননি তামিম? করতে পারেন না নাকি না করার পেছনে রয়েছে কোন কারণ?

সম্প্রতি সতীর্থ মুশফিকুর রহিম উন্মোচন করেন তামিমের বল না করার রহস্য। বিকেএসপি থেকে শুরু করে বয়সভিত্তিক দল কিংবা জাতীয় দল- তামিম আর মুশফিক দীর্ঘদিনের বন্ধু এবং সতীর্থ। ২০০৬ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হওয়া অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপেও খেলেছেন একসাথে। সেবার এই মুশফিকের অধিনায়কত্বে খেলেছেন তামিম-সাকিবসহ আরও অনেকে।

সেই টুর্নামেন্টে পঞ্চম হয়েছিল বাংলাদেশ। নিউজিল্যান্ড-পাকিস্তানের মতো দলকে হারিয়েছিল তরুণ সাকিব-তামিম-মুশফিকরা। সেই বিশ্বকাপে বল করার সুযোগ পেয়েছিলেন তামিম। রাউন্ড রবিন পদ্ধতিতে হওয়া এই টুর্নামেন্টে অপেক্ষাকৃত দূর্বল দল উগান্ডার বিপক্ষে বল নিয়ে হাত ঘোরান এই ওপেনার।

আর সেই ম্যাচের পরেই নিজের বোলিং ক্যারিয়ারের সমাপ্তি টানেন তামিম। সম্প্রতি এক সাক্ষাৎকারে মুশফিক জানান, ‘অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপে আমার অধিনায়কত্বে তামিমকে বল করার সুযোগ দেয়া হয়েছিল। তবে দূর্ভাগ্যবশত সেই ম্যাচে প্রথম বলেই নো বল করেন তামিম। এর এরপর থেকেই তামিমের বোলিং ক্যারিয়ার একরকম শেষ হয়ে যায়।’

সেই ম্যাচে উগান্ডার বিপক্ষে ১ ওভার বল করে ৮ রান খরচ করেন তামিম। প্রথম বলে নো বল করায় ঐ ১ ওভারেই শুরু এবং সমাপ্তি ঘটে তামিমের বোলিং ক্যারিয়ারের। এরপর আন্তর্জাতিক ক্রিকেট কিংবা ফ্রাঞ্জাইজি টুর্নামেন্ট- তামিমকে কখনো বল হাতে দেখা যায়নি।

বাংলা ইনসাইডার/এসএম



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭