ওয়ার্ল্ড ইনসাইড

ভিডিও ফাঁস; বাসে আগুন দিচ্ছে ভারতীয় পুলিশ!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/12/2019


Thumbnail

ছাত্র-পুলিশ সংঘর্ষে গতকাল রোববার দিনভর উত্তাল ছিল ভারতের রাজধানী দিল্লি। নাগরিকত্ব সংশোধনী আইনের (ক্যাব) বিরোধিতায় প্রতিবাদ-বিক্ষোভ জানাচ্ছিলেন দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তখনই পুলিশি আক্রমণের মুখে পড়েন তারা। কাঁদানে গ্যাস নিক্ষেপের সাথে সাথে ব্যাপক লাঠিচার্জও করা হয়। এতে গুরুতর আহত হয়েছেন বহু ছাত্র। পুলিশের অভিযোগ, প্রতিবাদের নামে ছাত্রছাত্রীরা বাসে আগুন ধরিয়ে দিচ্ছিল, ভাঙচুর করছিল এজন্যই তারা কঠোর পদক্ষেপ নিয়েছে। কিন্তু রোববার মধ্য রাতে ফাঁস হওয়া দুটো ভিডিও বলছে, শিক্ষার্থীরা নয়, পুলিশই বাসে আগুন দিচ্ছিল।

একটি ভিডিওতে দেখা যাচ্ছে, ছাত্র-পুলিশ সংঘর্ষ চলাকালে একটি পাত্র থেকে কিছু তরল বাসের গায়ে ছড়িয়ে দিচ্ছে পুলিশকর্মীরা। তার পরেই অগ্নিসংযোগ করা হচ্ছে বাসগুলোতে। শিক্ষার্থীদের দাবি, তাদের বিক্ষোভ চলাকালীন পরিস্থিতি যাতে অগ্নিগর্ভ হয়ে ওঠে, যাতে তাদের উপর দোষ চাপানো যায়, সে জন্যই ইচ্ছাকৃতভাবে এই কাজ করেছে পুলিশ।

আরেকটি ভিডিওতে দেখা যায়, অবাধে মোটর বাইক এবং গাড়িতে ভাঙচুর চালাচ্ছে পুলিশ। ভিডিও দু’টি দেখে কার্যত স্তম্ভিত হয়ে গেছেন ছাত্রছাত্রীরা। তাদের অভিযোগ, পুলিশ নিজেই অরাজকতা সৃষ্টি করে পরিস্থিতি জটিল করে ফেলতে চাইছে, যাতে শিক্ষার্থীদের বিরুদ্ধে অভিযোগ আরও জোরদার হয়।

প্রসঙ্গত, ক্যাবের বিরোধিতায় শুক্রবার থেকে আন্দোলনে নামেন দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়ার শিক্ষার্থীরা। রোববার তা ভয়াবহ আকার ধারণ করে। নগরীর নিউ ফ্রেন্ডস কলোনিতে প্রথমে শিক্ষার্থীরা বিক্ষোভ করতে শুরু করে। মথুরা রোডসহ একাধিক রাস্তা অবরূদ্ধ হয়ে যায় বিক্ষোভের জেরে। কয়েক হাজার মানুষের বিক্ষোভে প্রায় স্তব্ধ হয়ে যায় রাজধানী। পরিস্থিতি সামাল দিতে হিমশিম খেতে হয় পুলিশকে। এরপরই বিকেলে কোনো অনুমতি ছাড়াই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশ করে পুলিশ। নৃশংস হামলা চালায় শিক্ষার্থীদের ওপর। ক্ষমতাসীন বিজেপি সরকারের আজ্ঞাবাহী পুলিশরাই এসব কর্মকাণ্ড চালিয়েছে বলে অভিযোগ।

দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া টুইটবার্তায় পুলিশের এই ভূমিকার নিন্দা জানিয়েছেন। তিনি একটি ছবি প্রকাশ করে বলেছেন, ‘দেখুন কে বা কারা বাসে এবং গাড়িতে আগুন দিচ্ছে। এই ছবিটি বিজেপির করুণ রাজনীতির সবচেয়ে বড় প্রমাণ। বিজেপি নেতারা এর প্রতিক্রিয়ায় কী বলবেন?’

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭