ইনসাইড বাংলাদেশ

রাজাকারের তালিকায় একুশে পদকপ্রাপ্ত ভাষা সৈনিকের নাম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/12/2019


Thumbnail

রোববার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের তালিকা প্রকাশ করা হয়েছে। সেই তালিকায় নাম উঠেছে ভাষা আন্দোলনে বিশেষ অবদানের জন্য ২০১৯ সালে একুশে পদক পাওয়া গোলাম আরিফ টিপুর নাম।

রাজশাহী বিভাগে স্বাধীনতাবিরোধীদের এক থেকে ১৫৪ টি তালিকা প্রকাশ করা হয়েছে। পুরো তালিকায় কয়েকশ ব্যক্তির নাম এসেছে। এর মধ্যে ৮৯ নম্বর সিরিয়ালে রয়েছে গোলাম আরিফ টিপুর নাম। বর্তমানে তিনি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কৌঁসুলি।

অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলনের সময় রাষ্ট্রভাষা ছাত্র সংগ্রাম পরিষদ, রাজশাহীর তিনি যুগ্ম আহ্বায়কের দায়িত্ব পালন করেন। তার নেতৃত্বেই মূলত রাজশাহীতে ভাষা আন্দোলন সংগঠিত হয়েছিল। এছাড়া ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকে সঠিকভাবে পরিচালনার জন্য চাঁপাইনবাবগঞ্জে ৫ সদস্যবিশিষ্ট স্টিয়ারিং কমিটির অন্যতম সদস্যও ছিলেন টিপু।

এদিকে টিপুর সঙ্গে ৮৯ নম্বর সিরিয়ালে নাম রয়েছে আরো চার ব্যক্তির। তারা হলেন অ্যাডভোকেট মহসিন আলী, অ্যাডভোকেট আব্দুস সালাম, তৎকালীন জেলা প্রশাসক আব্দুর রউফ ও পুলিশ কর্মকর্তা এস এস আবু তালেব। স্থানীয় সূত্রে জানা গেছে এদের মধ্যে অ্যাডভোকেট মহসিন আলী ও অ্যাডভোকেট আব্দুস সালাম তৎকালীন মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে পরিচিত ছিলেন।

বাংলা ইনসাইডার/এসএস



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭