ইনসাইড গ্রাউন্ড

‘আইপিএলের কাছে শিশু বিপিএল’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/12/2019


Thumbnail

ভারতীয় ক্রিকেটে যতসব উঠতি তারকা তাঁর সবই এসেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) থেকে। বিশ্বের সবথেকে ব্যয়বহুল এই ফ্রাঞ্জাইজি টুর্নামেন্ট টি-টুয়েন্টি ক্রিকেটকে নিয়ে গেছেন অনন্য এক উচ্চতায়। এই আইপিএলের আদলেই ২০১২ সালে যাত্রা শুরু করে বাংলাদেশ প্রিমিয়ার লিগ। তবে অপেশাদারিত্ব আর অনিয়মে আদতে সেরকম কোন লাভ হচ্ছেনা বিপিএল থেকে।  

বিভিন্ন অঞ্চল থেকে প্রতিভাবান ক্রিকেটার বের করা, নিজস্ব একাডেমির ব্যবস্থা করা; এসব কাজ করছে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলো। যে কারণে প্রতিবছরই তরুণ ক্রিকেটার বের করে আনছে আইপিএল, কিন্তু বিপিএল থেকে তেমন কোনো প্রতিভাবান ক্রিকেটার খুঁজে বের করতে পারছে না বাংলাদেশ।

তবে বিপিএলের মধ্যে নেই বিন্দুমাত্র পেশাদারিত্বের ছাপ। মুখে আইপিএলকে আদর্শ মেনে চললেও কাজের ক্ষেত্রে কিছুই হচ্ছে না বিপিএলে। বিসিবি পরিচালক খালেদ মাহমুদ সুজনের কাছে আইপিএলের তুলনায় বিপিএলকে মনে হয় শিশু।

খালেদ মাহমুদ সুজন বলেন, ‘এরকম জায়গায় প্রতিটা ফ্রাঞ্চাইজির একাডেমি থাকে। আপনি যদি আইপিএল কিংবা ওদের দেশ চিন্তা করেন তাহলে কিন্তু আমরা শিশু। ভারতের ক্রিকেটের সঙ্গে আমাদের ক্রিকেট মিলালে সম্পূর্ণ ভুল হবে। ওরা যেখানে চলে গেছে, অর্থনৈতিক দিক বলেন, কাঠামোগত দিক; সত্যি কথা বলতে ওদের কাছাকাছিও নাই আমরা।’

একাডেমী কিংবা পেশাদারিত্ব- দুটোই ভবিষ্যতের উপর ছেঁড়ে দিয়েছেন নানান সময়ে বিতর্কে জড়ানো এই পরিচালক। তিনি বলেন, ‘আইপিএলে যেটা হয়, ওরা একাডেমি থেকে খেলোয়াড় খুঁজে বের করে এবং ওই ফ্র্যাঞ্চাইজিতেই দেয়। আমাদের ফ্র্যাঞ্চাইজি ওইরকম প্রতিভা খুঁজেও না এবং আমাদের একাডেমিও নেই। এটা ফ্র্যাঞ্চাইজি যদি চিন্তা করে খেলোয়াড় বের করার ব্যাপারে, তাহলে সেটা ভবিষ্যতে দেখা যাবে।’

বাংলা ইনইসাইডার/এসএম



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭