কালার ইনসাইড

হুমায়ূন আহমেদের বোনও মারা গেলেন কোলন ক্যানসারে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/01/2020


Thumbnail

বিশিষ্ট লেখক ও কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের বোন মমতাজ শহীদ (শিখু) আর নেই। কোলন ক্যানসারে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় বুধবার (৮ জানুয়ারি) দুপুর ১২টা ২০ মিনিটে তিনি মারা যান। এ দিনই বাদ মাগরিব বনানীর আর্মি কবরস্থানে তাকে সমাহিত করা হয়।

হুমায়ূন আহমেদের ছয় ভাইবোনের মধ্যে শিখু ছিলেন চতুর্থ। তার স্বামী মেজর (রিটায়ার্ড) মরহুম মুহম্মদ শহীদউল্লাহ। তিনি শবনম শহীদ (শুচী) নামে এক মেয়ে রেখে গেছেন।

প্রয়াত মমতাজ শহীদ (শিখু) শখের বশে লেখালেখিও করতেন। তার লেখা বইগুলো হলো- বাটিক শেখা, ছোটদের ক্র্যাফট। এছাড়া হুমায়ূন আহমেদকে নিয়ে লিখেছেন, আমার দাদাভাই।

গত বছরের সেপ্টেম্বরে শিখুর কোলন ক্যানসার ধরা পড়ে। অক্টোবরে সিএমএইচে তার সার্জারি ও পরপর দুটো ক্যামো থেরাপি দেওয়া হয়। এরপর চিকিৎসার পর অবস্থার আরও অবনতি হলে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। সেখানেই তার মৃত্যু হয়।

মমতাজ শহীদ শিখু ১৯৭৬-৭৭ শিক্ষাবর্ষে আর্ট কলেজে ভর্তি হন। পরে আর্ট কলেজে না পড়ে ইডেনে সায়েন্স নিয়ে পড়াশুনা করেন। ভাস্কর্য, বাটিক এক্সপার্ট, মুখোশ বানানোয় তার পারদর্শিতা ছিল। এছাড়া দৃক গ্যালারিতে তার শিল্পকর্মের প্রদর্শনীও হয়েছে।

বাংলা সাহিত্যের নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদও কোলন ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান ২০১২ সালের ১৯ জুলাই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭