ইনসাইড বাংলাদেশ

পদ্মাসেতুতে বসলো ২১তম স্প্যান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/01/2020


Thumbnail

পদ্মা সেতু্র জাজিরা প্রান্তে ৩২ ও ৩৩ নম্বর পিলারের ওপর বাসনো হলো ২১তম স্প্যান ৬-বি। মঙ্গলবার (১৪ জানুয়ারি) বেলা ৩টার দিকে স্প্যান বসালোর কার্যক্রম শেষ হলে দৃশ্যমান হয় কার্যক্রম শেষ হলে দৃশ্যমান হয় পদ্মা সেতুর ৩ হাজার ১৫০ মিটার (৩.১৫ কি.মি)।

এ বিষয়ে পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর বলেন, সকাল ৯টা ২০ মিনিটের দিকে ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান ই’ ভাসমান ক্রেন বহন করে রওনা করে। সেতুর ৩২ ও ৩৩ নম্বর পিলারের কাছে পৌঁছায় সকাল ১১টার দিকে। এরপর দীর্ঘ প্রক্রিয়ার মধ্যে দিয়ে বেলা ৩টায় স্প্যান বসানোর কাজ শেষ হয়।

এর আগে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পদ্মা সেতুতে ২০তম স্প্যানটি বসানো হয়েছিল। এর ১৪ দিনের মাথায় আচ পদ্মা সেতুতে আরো একটি স্প্যান যুক্ত হলো। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটিতে আর মাত্র ২০ স্প্যান বসালেই পুরো সেতুটি দৃশ্যমান হবে।

সেতুর প্রকৌশল সূত্রে জানা গেছে, এ বছরের জুলাই নাগাদ ৪১টি স্প্যান বসানো শেষ হবে। পদ্মা সেতুর মোট ৪১টি স্প্যানের মধ্যে চীন থেকে মাওয়ায় এসেছে ৩৩টি স্প্যান। এর মধ্যে ২১টি স্প্যান স্থায়ীভাবে বসে গেছে। আরও দুটি স্প্যান চীন থেকে বাংলাদেশের পথে রওনা হয়েছে। ৬টি স্প্যান তৈরির কাজ চীনে চলমান আছে। মার্চের মধ্যে সব স্প্যান দেশে চলে আসবে।

বাংলা ইনসাইডার/এসএস



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭