ইনসাইড ইকোনমি

পুঁজিবাজার: পতনের রেকর্ডের পর এবার বড় উত্থান!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/01/2020


Thumbnail

ভয়াবহ দরপতনের পর এবার বড় উত্থানের আভাস দিচ্ছে শেয়ার বাজার। আজ বুধবার (১৫ জানুয়ারি) লেনদেনের প্রথম দুই ঘণ্টায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ‘ডিএসইএক্স’ অর্ধশত পয়েন্টের ওপরে বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

লেনদেনের প্রথম দুই ঘণ্টায় ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২২৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩৬টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

এতে ডিএসইর প্রধান মূল্য সূচক ৫৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৪ পয়েন্টে উঠেছে। তবে লেনদেনের প্রথম আধাঘণ্টায় সূচকের বড় উত্থান হয়। প্রথম আধাঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ৮৩ পয়েন্ট বাড়ে।

এর আগে গতকাল মঙ্গলবার (১৪ জানুয়ারি) ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৯৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমে যায়। এর বিপরীতে মাত্র ৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ে। আর অপরিবর্তিত থাকে ৩০টির দাম। এতে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের (রোববার) তুলনায় ৮৭ পয়েন্ট কমে ৪ হাজার ৩৬ পয়েন্টে নেমে যায়। তার আগের দিন এ সূচকটি কমে ৮৮ পয়েন্ট। এর আগে গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে ডিএসইর প্রধান মূল্য সূচক কমে দাঁড়ায় ২৬১ পয়েন্ট। এতে শেষ ৮ কার্যদিবসে সূচকটি ৪১১ পয়েন্ট কমে যায়।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭