ইনসাইড বাংলাদেশ

একুশের বইমেলাও পিছাচ্ছে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/01/2020


Thumbnail

ফেব্রুয়ারি বাঙালি জাতির ভাষার মাস। এই ভাষার মাস শুরু হলেই সবচেয়ে বড় আকর্ষণ শুরু হয় সেটা হলো একুশে বইমেলা। ১ ফেব্রুয়ারি থেকে প্রতিবারের মতো এবারেও শুরু হচ্ছে বাঙালির প্রাণের বইমেলা। এই মেলা চলে সাধারণত ফেব্রুয়ারির শেষদিন পর্যন্ত। এই একুশে বইমেলা শুধু একটা বইয়ের উৎসব, তাই নয়। বরং বাঙালি সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে পরিণত হয়েছে। সব ধরনের ঝড় ঝঞ্ঝার মধ্যেও একুশে বইমেলা ১ ফেব্রুয়ারিতে শুরু হওয়ার একটা রেওয়াজ, ঐতিহ্য দীর্ঘদিন ধরেই চলছে। কিন্তু এবার কি সেই রেওয়াজ, সেই ঐতিহ্য ভাঙা হবে কিনা, তা নিয়ে প্রশ্ন সর্বমহলে। কারণ ১ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন ঢাকার দুই সিটি নির্বাচনের ভোটের তারিখ নির্ধারণ করেছেন। ভোটের দিন বইমেলার উদ্বোধন অনুষ্ঠান কীভাবে হবে, তা নিয়েও প্রশ্ন উঠেছে।

বইমেলার আয়োজনটি ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকার আওতাভুক্ত। বাংলা একাডেমি সূত্রে জানা গেছে, বইমেলা উদ্বোধনের অনুষ্ঠানটি কিছুটা পিছিয়ে অর্থাৎ ভোটগ্রহণের পর বইমেলার কার্যক্রম শুরু করার ব্যাপারে চিন্তাভাবনা চলছে। কিন্তু এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে একবার সরস্বতী পূজার দিনে নির্বাচনের তারিখ রাখা, আরেকবার বইমেলা শুরুর দিনে ভোটগ্রহণের তারিখ নির্ধারণ- এর মাধ্যমে নির্বাচন কমিশন যে অসাম্প্রদায়িক চেতনাসম্পন্ন নয় এবং বাঙালি কৃষ্টি সংস্কৃতির দিনগুলোর প্রতি তার যে কোনো খেয়াল নেই সেটাই আবার প্রমাণিত হয়েছে।

এখন একুশে বইমেলা পিছিয়ে ২ ফেব্রুয়ারি শুরু হবে নাকি একুশে বইমেলা ভোটগ্রহণ শেষে করা হবে- এ নিয়েও নানা জল্পনা কল্পনা চলছে। নির্বাচন কমিশন একটি নির্বাচনের দিনক্ষণ নির্ধারণের সময় যে সবগুলো বিষয়কে মাথায় নেওয়া দরকার- সেই বিষয়গুলো তারা মাথায় নিচ্ছে না বলেই এরকম সমস্যা বার বার ঘটছে বলে বিভিন্ন মহল মনে করছে।

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭