ইনসাইড পলিটিক্স

তারেকের কথা শুনবেন না তাবিথ ও ইশরাক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/01/2020


Thumbnail

এবারের নির্বাচনে বিএনপির সবচেয়ে বড় মাথা ব্যথার কারণ হলো তারেক জিয়া। এখন পর্যন্ত তারেক জিয়াকে এরিয়ে নির্বাচন পরিচালনা করছে বিএনপি। আর নির্বাচনে কর্মীরা ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সাথে প্রচার-প্রচারণায় অংশগ্রহণ করছে।

কিন্তু বিএনপির নেতারাই মনে করছে, তারেকের মতলব বোঝা দায় এবং শেষ পর্যন্ত তারেক কি করবেন সেটা নিয়ে বিএনপির নেতারাই অনিশ্চয়তায় ভুগছে এবং চিন্তিত। বিএনপির একজন শীর্ষস্থানীয় নেতা বলেছেন, তারেক নির্বাচনের মাঝপথে গিয়ে নির্বাচন থেকে সরে যেতে বলতে পারেন, এটা তাঁর পুরনো অভ্যাস। তাছাড়া নির্বাচনের আগেও তারেক নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশনা দিতে পারেন। অতীতের নির্বাচনগুলোতে এভাবেই বিএনপির ভরাডুবি হয়েছে। এবারও তারেক সেরকম কিছু করবে কিনা, তা নিয়ে ব্যাপক জল্পনা-কল্পনা চলছে বিএনপিতে।

বিএনপির আরেকজন নেতা বলেছে, তারেক নিজেই চাননা সিটি করপোরেশন নির্বাচনে তাবিথ বা ইশরাক মেয়র হিসেবে নির্বাচিত হোক। কারণ তাহলে দলে তাঁর আধিপত্য এবং নেতৃত্ব ক্ষুণ্ণ হতে পারে। দলের কেউ জনপ্রিয় হোক এটা তারেক চাননা। তারেকের হিসেবনিকেশগুলো বিএনপির নেতৃবৃন্দ ঠিকভাবে বুঝতে পারে না। তারেক কোন মতলবে কখন কি করে-সেটা একটি ভূতুড়ে ব্যাপার এবং ২০১৫ সালের সিটি করপোরেশন নির্বাচনে তারেকের বার্তা আসে নির্বাচন থেকে সরে আসার জন্য। সেসময় বিএনপি নির্বাচনে ভোট কারচুপির অভিযোগ তুলে সরে আসে। কিন্তু তখন পর্যন্ত নির্বাচনে ভোট কারচুপির কোন আলামত ছিলনা। বিএনপির নেতারাও তাদের ঘরোয়া আলাপচারিতায় স্বীকার করে যে, ২০১৫ এর নির্বাচনে ঐভাবে সরে দাঁড়ানোটা ছিল ভুল সিদ্ধান্ত।

এবারও কি তারেক জিয়া সেরকম নর্দেশনা দিবেন? বিএনপির একজন নেতা বলে, নির্বাচনে জেতা বা সংগঠনকে শক্তিশালী করাটা মূল লক্ষ্য না, তারেকের মূল লক্ষ্য যেকোন মূল্যে অর্থনৈতিকভাবে লাভবান হওয়া। আর অর্থনৈতিকভাবে লাভবান হওয়ার জন্য তিনি নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কোন বার্তা দিবেন কিনা তা নিয়ে দলটির মাঝে জল্পনা-কল্পনা চলছে।

আর এই প্রেক্ষাপটে বিএনপির নেতৃবৃন্দ সিদ্ধান্ত নিয়েছে যে, এই নির্বাচনে তারেক জিয়া যদি কোন নির্দেশনা দেয়, তাহলে তারা তা মানবেন না। সিটি নির্বাচনে শেষ পর্যন্ত বিএনপির দুই প্রার্থী স্পষ্টভাবে বুঝতে পেরেছেন যে, তারেক জিয়ার ইমেজ সাধারণ মানুষের কাছে কতটা খারাপ। আর এইকারণেই তাঁরা নির্বাচনী প্রচারণায় তারেকের কথা বলছেন না এবং তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন যে, এবার যদি তারেক জিয়া নির্বাচন বর্জনের কোন নির্দেশনা দেন, সেই নির্দেশনা তাঁরা শুনবেন না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭