ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাজ্য ছেড়ে কানাডায় স্থায়ী হলেন হ্যারি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/01/2020


Thumbnail

যুক্তরাজ্য ছেড়ে প্রিন্স হ্যারি কানাডায় স্ত্রী মেগান ও ছেলে অর্চির কাছে পাড়ি জমিয়েছেন। গতকাল সোমবার লন্ডনে অনুষ্ঠিত যুক্তরাজ্য-আফ্রিকা বিনিয়োগ সম্মেলনে যোগদান শেষে প্রিন্স হ্যারি কানাডার ভ্যানকুভারের উদ্দেশে রওনা হন। এএফপির খবরে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

চলতি মাসের ১৮ জানুয়ারি বাকিংহাম প্রাসাদ হ্যারি-মেগানের রাজকীয় উপাধি সরিয়ে নেওয়া নিয়ে বিবৃত্তি দেয়। সেই বিবৃত্তির দুই দিন পর প্রিন্স হ্যারি যুক্তরাজ্য ছেড়ে কানাডায় চলে গেলেন। লন্ডন ছাড়ার আগে সোমবার সন্ধ্যায় লন্ডনে তিনি ‘আফ্রিকার এইচআইভি আক্রান্ত শিশুদের’ জন্য এক তহবিল সংগ্রহের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। লন্ডনের সম্মেলনটি রাজপরিবারের প্রতিনিধি হিসেবে তাঁর শেষ আনুষ্ঠানিক রাজকীয় দায়িত্ব বলে মনে করা হচ্ছে।

লন্ডনের সম্মেলনে যোগ দিলেও বাকিংহাম প্রাসাদে আফ্রিকার নেতাদের সম্মানে তাঁর ভাই উইলিয়ামের দেওয়া নৈশভোজে যোগ দেননি হ্যারি। এর আগে তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে ২০ মিনিট অনানুষ্ঠানিক ব্যক্তিগত সাক্ষাৎ করেন।

উল্লেখ্য, হ্যারি-মেগান দম্পতি ৮ জানুয়ারি আকস্মিক এক ঘোষণায় রাজকীয় দায়িত্ব ছেড়ে দিয়ে স্বনির্ভর জীবনযাপনে যুক্তরাজ্যের পাশাপাশি কানাডায় বসবাসের কথা জানান। তাদের ওই সিদ্ধান্ত থেকে ফেরাতে ১৩ জানুয়ারি  তাদের সঙ্গে আলোচনায় বসেন রানি এলিজাবেথ ও তাঁর উত্তরাধিকারীরা। কিন্তু হ্যারি ও মেগার দম্পত্তি তাদের নেওয়ার সিদ্ধান্তে অটল ছিলেন।

বাংলা ইনসাইডার/এসএস



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭