ইনসাইড পলিটিক্স

নারী কাউন্সিলর প্রার্থীদের কার কি শিক্ষাগত যোগ্যতা?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/01/2020


Thumbnail

ঢাকার দুই সিটি করপোরেশনের ১২৯টি সাধারণ ওয়ার্ডে যে ১৫ জন নারী কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন তাঁদের মধ্যে সাতজনের শিক্ষাগত যোগ্যতা স্নাতক ও স্নাতকোত্তর। এই সাতজন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মধ্যে পেশায় দুজন আইনজীবী, দুজন শিক্ষক। অন্যরা স্বশিক্ষিত, এসএসসি পাস এবং অক্ষরজ্ঞানসম্পন্ন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে সাধারণ ওয়ার্ডে লড়ছেন ছয়জন নারী প্রার্থী। এর মধ্যে ৩১ নম্বর ওয়ার্ডে রয়েছেন দুজন। এ ওয়ার্ডে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আলেয়া সারওয়ার ডেইজী বর্তমানে নারীদের জন্য সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর। হলফনামায় দেওয়া তথ্যানুসারে তাঁর শিক্ষাগত যোগ্যতা এমএ।  পেশা গৃহিণী। অতীত বা বর্তমানে কোনো মামলা নেই।

একই ওয়ার্ডের আরেক স্বশিক্ষিত নারী প্রার্থী হাসিনা মোরশেদ কাকুলীর রয়েছে সেলুন ব্যবসা। তাঁর বিরুদ্ধে কোনো মামলা নেই। অতীতেও ছিল না।

উত্তরের ৩০ নম্বর ওয়ার্ডে লড়ছেন হুমায়রা বাচ্চু। স্নাতক এই প্রার্থী একজন নারী উদ্যোক্তা। একসময় সংবাদ পাঠক ছিলেন। মামলা নেই।

৩২ নম্বর ওয়ার্ডের প্রার্থী দশম শ্রেণি পর্যন্ত প্রাতিষ্ঠানিক শিক্ষার  এস এম সীমার স্থায়ী ঠিকানা মোহাম্মদপুর জেনেভা ক্যাম্পে।

৮ নম্বর ওয়ার্ডে বিএনপি সমর্থিত প্রার্থী ফেরদৌসী আহমেদ স্নাতক পাস। তাঁর বিরুদ্ধে ছয়টি মামলা বিচারাধীন।

৩৬ নম্বর ওয়ার্ডে বিএনপি সমর্থিত প্রার্থী সাজেদা আলী হেলেন অক্ষরজ্ঞানসম্পন্ন।

দক্ষিণ সিটি করপোরেশনে সাধারণ আসনে পুরুষ প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে পাল্লা দিয়ে লড়ছেন ৯ জন। এঁদের মধ্যে ৯ নম্বর ওয়ার্ডে ফারহানা আহম্মেদ বৈশাখী বরখাস্ত হওয়া কাউন্সিলর এ কে এম মোমিনুল হক সাঈদের স্ত্রী। তাঁর স্বামীও ওই ওয়ার্ডের প্রার্থী। হলফনামায় ফারহানা আহম্মেদ বৈশাখীর বর্তমান ঠিকানা ‘বঙ্গভবন স্টাফ কোয়ার্টার’ উল্লেখ করা হয়েছে। শিক্ষাগত যোগ্যতা অক্ষরজ্ঞানসম্পন্ন।

২৭ নম্বর ওয়ার্ডের বিএনপি সমর্থিত প্রার্থী শাহিদা মোরশেদ এসএসসি পাস।

৩৮ নম্বর ওয়ার্ডে বিএনপি সমর্থিত প্রার্থী মেহেরুন্নেছা অক্ষরজ্ঞানসম্পন্ন।

৪৫ নম্বর ওয়ার্ডে লড়ছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী হেলেনা আক্তার। হলফনামায় নিজের পেশা উল্লেখ করেছেন গৃহকর্ম ও সমাজসেবক।

৪৭ নম্বর ওয়ার্ডে লড়ছেন সাহানা আক্তার। শিক্ষা এলএলএম। পেশায় আইনজীবী এ প্রার্থীর নামে কোনো মামলা নেই।

৪৮ নম্বর ওয়ার্ডে লড়ছেন দুজন নারী। এঁদের একজন নাজমুন আরা হোসেন বিএ পাস। এই প্রার্থীর নামে কোনো মামলা নেই।  পেশা শিক্ষকতা।

অন্যজন শামীমা শারমীন। বিএ পাস এই প্রার্থীর নামে কোনো মামলা নেই।

৫৬ নম্বর ওয়ার্ডে লড়ছেন মাহমুদা ফেরদৌস। শিক্ষা বিএ,  এলএলবি।

৭৫ নম্বর ওয়ার্ডের প্রার্থী সোনিয়া হোসেনের শিক্ষা নবম শ্রেণি। মামলা নেই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭