ওয়ার্ল্ড ইনসাইড

এবার যুক্তরাষ্ট্রে চীনা ভাইরাসের হানা ও অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/01/2020


Thumbnail

থাইল্যান্ড, জাপান এবং দক্ষিণ কোরিয়ার পর যুক্তরাষ্ট্রেও চীনা ভাইরাস (করোনা ভাইরাস) আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। চীন থেকে যুক্তরাষ্ট্রের সিয়াটলে আসা এক ব্যক্তির দেহে এই ভাইরাসের অস্তিত্ব শনাক্ত করেছে চিকিৎসকরা। তাকে ইতিমধ্যেই হাসপাতালে নেওয়া হয়েছে। তার মাধ্যমে এই ভাইরাস যেন ছড়িয়ে পড়তে না পারে, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থাও নেওয়া হয়েছে।

কাশ্মির ইস্যুতে ফের মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

ভারত অধিকৃত কাশ্মির ইস্যুতে ফের মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ নিয়ে চতুর্থ দফায় এমন প্রস্তাব দিলেন তিনি। মঙ্গলবার সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনের সাইডলাইনে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠকশেষে সাংবাদিকদের সামনে এ ইস্যুতে নিজের অবস্থান পুনর্ব্যক্ত করেন ট্রাম্প।

সিনেটে ট্রাম্পের অভিশংসন প্রক্রিয়ায় বাধ সাধলো রিপাবলিকানরা

যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন শুনানির প্রথম দিনই ধাক্কা খেয়েছে এই শুনানির প্রক্রিয়া। প্রথম দিনই ট্রাম্পের অভিশংসনের উদ্যোগে বাধ সাধেন রিপাবলিকান সিনেটররা। সিনেটে ট্রাম্পের অভিশংসনের জন্য প্রয়োজনীয় নথি পেতে ডেমোক্র্যাটিক পার্টির তিনটি উদ্যোগ নাকচ করে দেয় রিপাবলিকান পার্টি। সেখানে ৫৩-৪৭ ভোটে ডেমোক্র্যাটদের উদ্যোগ বাতিল হয়ে যায়। এ ইস্যুতে এটি সিনেটে ট্রাম্পের প্রাথমিক বিজয় হিসেবে প্রতীয়মান হচ্ছে।

‘কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করা যাবে না`

উত্তর কোরিয়ার প্রধান কূটনীতিক জো ইয়ং-চোল হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, উত্তর কোরিয়ার বিরুদ্ধে মার্কিন বিদ্বেষী নীতি অব্যাহত থাকলে কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার স্বপ্ন কোনোদিনও বাস্তবায়িত হবে না। জেনেভায় জাতিসংঘের ইউরোপীয় সদরদপ্তরে কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ক এক বৈঠকে এ কথা বলেন তিনি।

লেবাননে হাসান ডিয়াবের নেতৃত্বে নতুন সরকার গঠন

প্রধানমন্ত্রী হাসান ডিয়াবের নেতৃত্বে লেবাননে নতুন সরকার গঠন করা হয়েছে। সাবেক শিক্ষামন্ত্রী হাসান ডিয়াবের নেতৃত্বে ২০ সদস্যের মন্ত্রিসভায় অর্থমন্ত্রী করা হয়েছে গাজী ওয়াজনীকে। ডিয়াবের নতুন সরকারকে ‘একটি উদ্ধারকারী দল’ বলেছেন সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরি।

নেপালে বেড়াতে গিয়ে ৮ ভারতীয়র মৃত্যু

নেপালের পোখারার একটি হাসপাতালে গতকাল মঙ্গলবার ৮ ভারতীয় পর্যটকের মৃত্যু হয়েছে। রিসোর্টে তাদের অচেতন অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়। সেখানেই তাদের মৃত ঘোষণা করা হয়।

হিন্দুদের নির্যাতন করেনি আফগানিস্তান: হামিদ কারজাই

ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে অসন্তোষ জানিয়েছেন দেশটির ঘনিষ্ঠ মিত্র আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘আমরা কোনও হিন্দুর ওপর নির্যাতন করিনি। আমাদের পুরো দেশটাই নিপীড়নের শিকার। আফগানিস্তানের তিনটি প্রধান ধর্মের মানুষ, মুসলমান, শিখ ও হিন্দুদের একইভাবে তা সহ্য করতে হয়েছে।’

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭