ইনসাইড গ্রাউন্ড

পাকিস্তান সফরে যত খরচ হচ্ছে বিসিবির

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/01/2020


Thumbnail

অদ্ভুত এক শিডিউলের অংশ হিসেবে আজ রাতে পাকিস্তানের উদ্দেশ্যে দেশ ছাড়বে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। নানা নাটকীয়তার পর নিরাপত্তার আশঙ্কা মাথায় নিয়েই হচ্ছে এই সফর। প্রথম দফায় তি-টুয়েন্টি সিরিজের মধ্য দিয়ে প্রায় ১ যুগ পর পাকিস্তানের মাটিতে খেলবে টাইগাররা। আর এই সফর অনুষ্ঠিত করতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে গুনতে হচ্ছে মোটা অঙ্কের টাকা।  

ভৌগোলিক দূরত্বে বাংলাদেশ থেকে পাকিস্তান খুব বেশি দূরে না হলেও আকাশপথে সেখানে যাওয়াটা একটু জটিলই। সরাসরি ফ্লাইট না থাকায় ঢাকা থেকে পাকিস্তানে যেতে হয় অন্য কোনো দেশ হয়ে। সময় লাগে প্রায় ১২-১৩ ঘণ্টা। ক্রিকেটারদের কথা চিন্তা করে নেয়া হয়েছে তাই বিশেষ ব্যবস্থা। বিশেষ বিমানে চড়ে পাকিস্তান যাচ্ছে তাঁরা।

বুধবার (২২ জানুয়ারি) রাত আটটায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভাড়া করা বিমানে (চার্টার্ড ফ্লাইট) ঢাকা থেকে সরাসরি লাহোর যাবেন ক্রিকেটাররা। বিসিবির দেওয়া তথ্য অনুযায়ী, আড়াই ঘণ্টার ভ্রমণ শেষে বাংলাদেশ দল লাহোরে পৌঁছাবে রাত সাড়ে দশটায়।

বাংলাদেশ বিমানের বোয়িং ৭৩৭-৮০০ মডেলের উড়োজাহাজ ‘মেঘদূত’- এ চেপে লাহোর যাবেন খেলোয়াড়, কোচিং স্টাফ ও সাপোর্ট স্টাফরা। অন্য কোনো যাত্রী না থাকায় ১৬২ আসনের বিমানের বেশিরভাগ আসনই পড়ে থাকবে ফাঁকা। লাহোরে বাংলাদেশ দলকে নামিয়ে ফাঁকা ফিরতে হবে এই উড়োজাহাজকে।

আবার আগামী ২৮ তারিখ আবার ফাঁকা উড়ে গিয়ে নিয়ে আসতে হবে দলকে। এছাড়াও এই সফরের অংশ হিসেবে আরও চারবার (আসা-যাওয়া) এমন পদ্ধতি অবলম্বন করবে বিসিবি। এতে বিসিবিকে গুণতে হচ্ছে মোটা অঙ্কের বাড়তি টাকা। জানা গেছে, এই দফার যাওয়া-আসা মিলিয়ে বিসিবির খরচ হবে দেড় লাখ মার্কিন ডলার বা এক কোটি ২৭ লাখ টাকারও বেশি।

প্রথম দফাতেই এমন মোটা অঙ্কের টাকা খরচ হবে বাংলাদেশের। এছাড়া বাংলাদেশ থেকে যাবার কথা রয়েছে নিজস্ব নিরাপত্তাবাহিনীর। বিসিবি সভাপতি পাপন জানিয়েছিলেন, সরকার থেকে নিজস্ব নিরাপত্তাবাহিনী দিয়ে দেয়া হবে দলের জন্য। অর্থাৎ সব মিলিয়ে পাকিস্তানে ক্রিকেট ফেরানোর গুরুদায়িত্ব যেন বিসিবির কাঁধে।

বাংলা ইনসাইডার/এসএম



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭