ইনসাইড গ্রাউন্ড

জামালদের বাঁচা-মরার লড়াইয়ে অপরিচিত প্রতিপক্ষ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/01/2020


Thumbnail

বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনালে আজ ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন বুরুন্ডির মুখোমুখি হবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। গ্রুপ পর্বের শেষ ম্যাচে অধিনায়ক জামাল ভূঁইয়াকে ছাড়া জয় পেলেও সেমিতে ফিরছেন তিনি। তবে সেমিফাইনালে নিজেদের রক্ষণভাগ নিয়ে ভুগতে হবে বাংলাদেশকে।

জ্বরের কারণে এই ম্যাচেও খেলা হচ্ছে না ডিফেন্ডার ইয়াসিন খানের। এছাড়া শ্রীলঙ্কার বিপক্ষে লাল কার্ড দেখায় থাকছেন না তপু বর্মণও। রক্ষণভাগের গুরুত্বপূর্ণ এই দুই খেলোয়াড়কে ছাড়াই সেমিরফাইনালে নামবে বাংলাদেশ। যেখানে প্রতিপক্ষ অপরিচিত বুরুন্ডি।

বুরুন্ডি অবশ্য বাংলাদেশে এসেছে দ্বিতীয় সারির দল নিয়ে। গত বছর আফ্রিকান কাপ অফ নেশনসে খেলা দলটির কেউ নেই এই স্কোয়াডে। বেশির ভাগ খেলোয়াড়ই দেশটির অলিম্পিক দলের সদস্য। এই বুরুন্ডির টুর্নামেন্টের সবচেয়ে বেশি গোল করা দল। দুই ম্যাচেই তারা দিয়েছে মোট ৭টি গোল।

বুরুন্ডির দুই ফরোয়ার্ড নিশিমিরিমানা জসপিন তাম্বুই আমিসি মিলেই বুরুন্ডির হয়ে সাত গোলের ৫টি করেছেন বঙ্গবন্ধু গোল্ডকাপে। বুরুন্ডি কোচ বিপফুবসা জসলিনের জন্য সেটা ভরসা যোগানোরই কথা। তবে বুরুন্ডি কোচ আলাদা দুইজন খেলোয়াড়ের ওপর নির্ভর না করে দলীয় পারফরম্যান্সের ওপর জোর দিচ্ছেন।

নিজেদের রক্ষণভাগে যেমন রয়েছে দূর্বলতা, তেমনি বুরুন্ডির রক্ষণভেঙ্গেই ফাইনালে যাবার ইচ্ছা জামাল ভূঁইয়াদের। শ্রীলঙ্কার বিপক্ষে ৩-০ গোলের জয়ে গোলখরা কাটলেও ঠিক আত্মবিশ্বাস খুঁজে পাচ্ছেন না কোচ জেমি ডে। তবে গুরুত্বপূর্ণ এই ম্যাচে আগের ম্যাচের নায়ক মতিন মিয়ার উপরেই ভরসা করতে হবে তাকে।

বাংলাদেশ সম্ভাব্য একাদশ

আশরাফুল ইসলাম রানা (গোলরক্ষক), বিশ্বনাথ ঘোষ, রিয়াদুল হাসান রাফি, সুশান্ত ত্রিপুরা, রহমত মিয়া, মানিক হোসেন মোল্লা, জামাল ভুঁইয়া (অধিনায়ক), সোহেল রানা, মোহাম্মদ ইব্রাহিম, সাদ উদ্দিন, মতিন মিয়া।

বাংলা ইনসাইডার/এসএম



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭