ওয়ার্ল্ড ইনসাইড

ভাইরাস আতঙ্কে চীনের উহানে গণপরিবহন বন্ধ ও অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/01/2020


Thumbnail

চীনে খুব দ্রুত ছড়িয়ে পড়া নতুন করোনা ভাইরাস আতঙ্কে উহান শহরে গণপরিবহন বন্ধ করে দেওয়া হয়েছে। এই শহরের প্রথম করোনা ভাইরাস আক্রান্ত ব্যক্তি শনাক্ত করা হয়েছিল।

চীনের ভাইরাসে মৃত ১৭, বিশ্বজুড়ে শঙ্কা

চীনের রহস্যময় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশটির উহান শহরে বৃহস্পতিবার পর্যন্ত ১৭ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা ৫৪০-এর বেশি। এছাড়া ভাইরাসটি আরও প্রায় ৭টি দেশে ছড়িয়ে পড়েছে ইতোমধ্যে। যা বিশ্বজুড়ে উদ্বেগ ও শঙ্কার তৈরি করেছে।

বেজোসের ফোন হ্যাকিং: সৌদি যুবরাজের বিরুদ্ধে তদন্তের আহ্বান জাতিসংঘের

বিশ্বের শীর্ষ ধনী ও অ্যামাজনের প্রধান নির্বাহী জেফ বেজোসের ফোন হ্যাকিংয়ে সৌদি যুবরাজের সংশ্লিষ্টতা নিয়ে তদন্তের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটির বিশেষজ্ঞরা জানান, হ্যাংকিয়ে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ‘সম্ভাব্য সংশ্লিষ্টতা’ তদন্ত করা উচিত।

শর্তসাপেক্ষে ইরানের সঙ্গে আলোচনা চায় সৌদি আরব

মধ্যপ্রাচ্যে আঞ্চলিক উত্তেজনা নিরসনে ইরানের আলোচনার প্রস্তাবে সৌদি আরব জানিয়েছে শর্তসাপেক্ষে আলোচনায় বসতে প্রস্তুত তারা। বুধবার বিশ্ব অর্থনৈতিক সম্মেলনে সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান রয়টার্সকে বলেন, তারা আলোচনার জন্য প্রস্তুত। কিন্তু সেটা নির্ভর করছে ইরানের ওপর।

ইরানি ব্যবসায়ীদের ভিসা দেয়া বন্ধ করল আমেরিকা

মার্কিন সরকার ইরানের ব্যবসায়ী ও পুঁজি বিনিয়োগকারীদেরকে ভিসা দেয়া বা তাদের ভিসা নবায়ন করা বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। মার্কিন অর্থ মন্ত্রণালয় গতকাল বুধবার দেশটির রাষ্ট্রীয় পত্রিকা ‘ফেডারেল রেজিস্টার’-এ প্রকাশিত এক প্রজ্ঞাপনে একথা ঘোষণা করেছে।

ইরাক থেকে সেনা প্রত্যাহার নিয়ে ট্রাম্প ও বাহরাম সালিহর আলোচনা

ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ইরাকের প্রেসিডেন্ট বাহরাম সালিহ আলোচনা করেছেন। সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনের সাইড লাইনে দুই প্রেসিডেন্ট সেনা প্রত্যাহারের ব্যাপারে আলোচনা করেন। পরে ডোনাল্ড ট্রাম্প সাংবাদিকদের বলেন, "ইরাকের সঙ্গে আমাদের খুব ভালো সর্ম্পক রয়েছে। আমরা সেখান থেকে খুব কম সংখ্যক সেনা প্রত্যাহার করব, আমরা সেনা সংখ্যা কমিয়ে ৫,০০০ করতে যাচ্ছি। ফলে সেখান থেকে সেনা সংখ্যা খুব কমই প্রত্যাহার করা হবে; ঐতিহাসিকভাবেই এটি কম, তবে দেখা যাক কি হয়।"

নিরাপত্তা পরিষদে গেলে ইরানের পদক্ষেপ আরো কঠোর হবে: ওয়ায়েজি

ইরান পশ্চিমা দেশগুলোকে হুঁশিয়ার করে দিয়ে বলেছে,দেশটির পরমাণু কর্মসূচির বিষয়টি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে নিয়ে যাওয়ার চেষ্টা করা হলে তেহরান আরো কঠোর পদক্ষেপ নেবে। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির চিফ অব স্টাফ মাহমুদ ওয়ায়েজি বুধবার মন্ত্রিসভার এক বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপ করার সময় এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭