ওয়ার্ল্ড ইনসাইড

আদালতের রায়: শুরুতেই ধাক্কা খেল মিয়ানমার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/01/2020


Thumbnail

আন্তর্জাতিক অপরাধ আদালতের রোহিঙ্গা গণহত্যা মামলার অন্তর্বতীকালীন আদেশ বা রায়ের শুরুতেই ধাক্কা খেল মিয়ানমার। আদালতের বিচারক প্যানেলের প্রেসিডেন্ট আব্দুলকায়ি আহমেদ ইউসুফ অন্তর্বর্তীকালীন আদেশ পড়ছেন।  

আদালত বক্তব্যের শুরুতেই জানান, মিয়ানমার এই মামলায় অসহযোগিতা করেছে। রাখাইনে যা হয়েছে তার দায় এড়াতে পারে না তারা। গাম্বিয়া যে মামলাটি করেছে সেতা একটি যথার্থ মামলা। মিয়ানমার তার নাগরিকদের অধিকার রক্ষায় ব্যর্থ হয়েছে। গণহত্যার সংজ্ঞার সঙ্গে রাখাইনে চলা অপরাধের মিল পাওয়া গেছে। কাজেই এই মামলাটি চলতে পারে। 

মিয়ানমারের যে ঘটনা ঘটেছে সেটার বিচার করার এখতিয়ার এই আদালতের নেই বলে মিয়ানমার যে দাবি করেছিল আদালত তা প্রত্যাখ্যান করেছেন।

আদালত জানিয়ে দিয়েছে যে, গাম্বিয়ার যুক্তি এবং সার্বিক পর্যবেক্ষণে এটা পরিষ্কার যে মিয়ানমারের গণহত্যার উদ্দেশ্য ছিল। 

পর্যবেক্ষকরা বলছেন, আদালতের এই বক্তব্যে শুরুতেই বড় এক ধাক্কা খেল মিয়ানমার। মিয়ানমারের নেত্রী আদালতে যে যুক্তি তুলে ধরেছিলেন তা সঠিক নয় বলে জানিয়ে দিল আদালত।

আজ বাংলাদেশ সময় বিকেল তিনটায় নেদারল্যান্ডসের হেগে অবস্থিত আদালতে মামলার কার্যক্রম শুরু হয়। সেখানে উপস্থিত আছেন গাম্বিয়ার বিচারমন্ত্রী আবু বকর তাম্বাদু। 

উল্লেখ্য যে, রোহিঙ্গারা রাখাইনে বর্বরোচিত হামলার শিকার হয়েছে এবং এর ফলে গণহত্যার মতো অপরাধ সংগঠিত হয়েছে এই বিষয়টি উল্লেখ করে মিয়ানমারের বিরুদ্ধে অভিযোগ আনে গাম্বিয়া। মামলাটি কয়েক বছর ধরে চলতে পারে এই আশঙ্কায় পাচঁটি বিষয়ে কোর্টের কাছে অন্তর্বর্তীকালীন আদেশ চায় গাম্বিয়া। যে বিষয়গুলোর জন্য অন্তর্বর্তীকালীন আদেশ চাওয়া হয়েছে সেগুলো হচ্ছে- গণহত্যা বন্ধের জন্য মিয়ানমার অবিলম্বে ব্যবস্থা নেবে; মিলিটারি, প্যারামিলিটারি ও বেসামরিক অস্ত্রধারী ব্যক্তি কোনও ধরনের গণহত্যা না চালাতে পারে সে ব্যবস্থা নেওয়া; মিয়ানমার গণহত্যা সংক্রান্ত কোনও ধরনের প্রমাণ নষ্ট করবে না; এবং বর্তমান পরিস্থিতিকে আরও বেশি জটিল ও খারাপ করে এমন কোনও কাজ করবে না। পঞ্চম বিষয়টি হচ্ছে আদেশের পরে আগামী ৪ মাসের মধ্যে উভয়পক্ষ তাদের নেওয়া পদক্ষেপ কোর্টকে অবহিত করবে।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭