ওয়ার্ল্ড ইনসাইড

ভারতে পদ্ম সম্মান পেলেন যারা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/01/2020


Thumbnail

ভারতে এবার পদ্ম সম্মান পাচ্ছেন ১৪১ জন। সদ্য প্রয়াত চার কেন্দ্রীয়মন্ত্রীও এবার এই তালিকায় আছেন। মরণোত্তর পদ্মবিভূষণ সম্মান পাচ্ছেন জর্জ ফার্নান্ডেজ, সুষমা স্বরাজ, অরুণ জেটলি ও মনোহর পার্রিকর। প্রজাতন্ত্র দিবসের (২৬ জানুয়ারি) প্রাক্কালে গতকাল শনিবার পদ্ম সম্মানের তালিকা প্রকাশ করেছে ভারত সরকার। এ তালিকায় ২ বাংলাদেশিও আছেন। এছাড়াও মরিশাসের সাবেক প্রধানমন্ত্রী অনরুদ গুগনথও ভারতের পদ্ম সম্মান পাচ্ছেন।

পদ্ম সম্মানের সংক্ষিপ্ত একটি তালিকা দেখে নেওয়া যাক-

পদ্মবিভূষণ

জর্জ ফার্নান্ডেজ (মরণোত্তর, রাজনীতিক), অরুণ জেটলি (মরণোত্তর, রাজনীতিক), সুষমা স্বরাজ (মরণোত্তর, রাজনীতিক), মেরি কম (ক্রীড়াবিদ)

পদ্মভূষণ

প্রভু পর্রীকর (মরণোত্তর), মাধব মেনন (মরণোত্তর, আইনবিদ), মুজফ্‌ফর হুসেন বেগ (রাজনীতিক), এস সি জামির (রাজনীতিক)আনন্দ মহীন্দ্রা (শিল্পপতি), পি ভি সিন্ধু( ক্রীড়াবিদ), বালকৃষ্ণ দোশি (স্থপতি), বেণু শ্রীনিবাসন (শিল্পপতি), সৈয়দ মোয়াজ্জেম আলী (বাংলাদেশ)। 

পদ্মশ্রী

আবদুল জব্বার (মরণোত্তর, সমাজকর্মী), কর্ণ জোহর (চিত্রপরিচালক-প্রযোজক), একতা কপূর (প্রযোজক), কঙ্গনা রানাবত (অভিনেত্রী), আদনান সামি (সঙ্গীতশিল্পী), সুরেশ ওয়াডকর (সঙ্গীতশিল্পী), সরিতা জোশী (অভিনেত্রী) ,  এনামুল হক (বাংলাদেশ)।

বারাণসীর বিখ্যাত ধ্রুপদী সংগীতশিল্পী চান্নুলাল মিশ্র এবং সদ্য প্রয়াত বিশ্বেশতীর্থ স্বামীজী শ্রী পেজবারা আধোখাজা মাঠ উদুপিও সর্বোচ্চ পদ্ম পুরষ্কার পদ্মবিভূষণ দেওয়া হচ্ছে। এছাড়াও শিল্পপতি আনন্দ মাহিন্দ্রা এবং ভেনু শ্রীনিবাসন, নাগাল্যান্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী এসসি জামির এবং জম্মু ও কাশ্মীরের রাজনীতিবিদ মোজাফফর হুসেন বেগ, ব্যাডমিন্টন খেলায়াড় পিভি সিন্ধুকে পদ্মভূষণ পুরষ্কার দেওয়া হচ্ছে এবার।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রনালয় বিবৃতিতে জানিয়েছে, এ বছর রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ ১৪১টি পদ্ম পুরষ্কার প্রদানের অনুমোদন দিয়েছেন। পুরস্কারপ্রাপ্তদের মধ্যে ৩০ জনই মহিলা এবং তালিকায় বিদেশিও রয়েছেন। সাতজন পদ্মবিভূষণ, ১৬ জন পদ্মভূষণ, ১১৮ জন পদ্মশ্রী পুরস্কার পাচ্ছেন এবার।

২০২০ সালে পদ্মশ্রী পুরষ্কারের মনোনীত করা হয়েছে জগদীশ লাল আহুজা, জাভেদ আহমদ তাক, সত্যায়নায় মুন্ডায়ুর, এস রামকৃষ্ণ, যোগী অ্যারন প্রমুখের। এই তালিকায় নাম রয়েছে বাংলার চিকৎসক অরুমোদয় মণ্ডলের। `লঙ্গর বাবা` নামে খ্যাত জগদীশ লাল আহুজা দুই দশকেরও বেশি সময় ধরে দরিদ্র রোগীদের মুখে খাবার তুলে দিয়ে আসছেন। তার সেই নিঃস্বার্থ কীর্তির জন্য তাকে পদ্মন সম্মানে ভূষিত করা হচ্ছে। রোগীদের কম্বল এবং জামাকাপড় থেকে আর্থিক সহায়তাও করেন তিনি।

কাশ্মীরের অনন্তনাগের জাভেদ আহমেদ দুই দশক ধরে বিশেষ দক্ষ-শিশুদের মূলধারার জীবনে সংহত করার কাজ করে চলেছেন। তাকে পদ্ম সম্মানে ভূষিত করা হচ্ছে। এ বছরের আরেক পদ্ম পুরষ্কারপ্রাপ্ত হলেন মহম্মদ শরিফ ওরফে `চাচা শরিফ`। এই চাচা শরিফ গত ২৫ বছর ধরে হাজার হাজার দাবিহীন মৃতদেহের শেষকৃত্য সম্পাদন করে চলেছেন। তিনি ফয়েজাবাদ ও তার আশপাশে প্রায় ২৫,০০০ এরও বেশি বেওয়ারিশ লাশের শেষকৃত্য করেছেন। তিনি কখনও ধর্মের ভিত্তিতে পার্থক্য করেননি। তিনি যেমন হিন্দুদের সৎকার করেছেন এবং মুসলমানদেরও কবর দিয়েছেন।

প্রজাতন্ত্র দিবসে পদ্মশ্রী পুরষ্কার পাচ্ছেন তুলসী গৌড়। তিনি বিভিন্ন প্রজাতির গাছপালা ও ঔষধি গাছের বিস্তীর্ণ জ্ঞানের কারণে পদ্ম সম্মান পাচ্ছেন।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭