ওয়ার্ল্ড ইনসাইড

ভারতের প্রজাতন্ত্র দিবসে নাশকতার ছক ও অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/01/2020


Thumbnail

ভারতে আজ প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানকে ঘিরে নাশকতার পরিকল্পনা সাজিয়েছে মাওবাদীরা। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এজন্য দেশজুড়ে সতর্কতা জারি করেছে। মাওবাদীরা ২৬ জানুয়ারি কালা দিবসের ডাক দিয়েছে। সেই সঙ্গে রেললাইনে গাছ ফেলে বিঘ্ন ঘটানো, যাত্রিবাহী ট্রেনে নাশকতা করা, সরকারি সম্পত্তি নষ্ট করা, বিভিন্ন স্থানে সড়ক বা সরকারি পরিকাঠামো নির্মাণ সামগ্রীতে আগুন লাগানোর ঘটনা ঘটতে পারে বলে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করতে যাচ্ছে ইরান এবং ইরাক

আমেরিকার বিরুদ্ধে আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ আদালতে মামলা করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে  ইরান এবং ইরাক। শনিবার ইরানের বিচার বিভাগের প্রধান ইবরাহিম রাইসি এবং ইরাকের উচ্চ বিচারিক পরিষদের প্রধান ফাইক আল-জাইদান এক টেলিফোন সংলাপে এ প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

চতুর্থ দিনে ট্রাম্পের অভিশংসন শুনানি

মার্কিন সিনেটে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন শুনানি গতকাল চতুর্থ দিনের মতো চলেছে। এদিনও আগের দিনের মতো সিনেটররা অলস সময় কাটিয়েছেন। একঘেয়ে শুনানিতে গতকাল সিনেটে রিপাবলিকানদের প্রাধান্য ছিল। তারা দাবি করেছেন ভোটে জিততেই ডেমোক্র্যাটরা অভিশংসন খেলা খেলছে।  

উদ্বিগ্ন চীনের প্রেসিডেন্ট, বললেন `ভয়াবহ পরিস্থিতি` মোকাবিলা করছি

চীনে দ্রুত ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে উদ্বিগ্ন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। শনিবার চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোর নেতাদের সঙ্গে এ ভাইরাস প্রতিরোধ এবং প্রতিকারের বিষয়ে এক জরুরি বৈঠকে বসেছিলেন তিনি। বৈঠকে সবাইকে ঐক্যবদ্ধ থেকে এ গুরুতর পরিস্থিতি মোকাবিলার আহ্বান জানান শি জিনপিং।

তুরস্কে ভূমিকম্প, নিহতের সংখ্যা বেড়ে ৩১

তুরস্কে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৩১ জনে দাঁড়িয়েছে। গত শুক্রবার (২৪ জানুয়ারি) দেশটির পূর্বাঞ্চলে আঘাত হানা ওই ভূমিকম্পে আহত হয়েছে এক হাজারের বেশি মানুষ। তুরস্কের ইলাজিগের সিভরাইস জেলায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভয়াবহ এই কম্পনে মৃতের সংখ্যা ক্রমশ বাড়ছে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৮।

বাংলাদেশি মুসলিমদের ভারত থেকে তাড়ানো উচিত: শিবসেনা

বাংলাদেশি এবং পাকিস্তানি অনুপ্রবেশকারী মুসলিমদের ভারত থেকে তাড়ানো উচিত বলে মন্তব্য করেছে দেশটির কট্টর হিন্দুত্ববাদী রাজনৈতিক দল শিবসেনা। শনিবার শিবসেনা বলছে, এই দুই দেশের মুসলিম অনুপ্রবেশকারীদের ছুড়ে ফেলা উচিত। এর দু`দিন আগে মহারাষ্ট্র নবনির্মাণ সেনাও (এমএনএস) দেশটির ক্ষমতাসীন সরকারের নাগরিকত্ব আইনের প্রতি সমর্থন জানিয়ে একই ধরনের মন্তব্য করে।

মাদাগাস্কারে প্রবল বৃষ্টি, নিহত ৩১

এক সপ্তাহ ধরে চলা বৃষ্টিতে আফ্রিকার দেশ মাদাগাস্কারে উত্তর-পূর্বাঞ্চলে কমপক্ষে ৩১ জন নিহত হয়েছেন। শনিবার দেশটির কর্মকর্তারা এই তথ্য নিশ্চিত করেছেন। এখন পর্যন্ত ১৫ জন নিখোঁজ রয়েছেন।

চীনকে পরস্পরকে হাত না মেলাতে পরামর্শ

চীনে লোকজনকে পরস্পরের সঙ্গে হাত না মেলাতে আহ্বান জানিয়েছেন বেইজিংয়ের স্বাস্থ্য কর্তৃপক্ষ। তার বদলে হাত দিয়ে অভিবাদন জানানোর ঐতিহ্যবাহী ভঙ্গি অনুসরণ করতে পরামর্শ দেয়া হয়েছে। রোববার সকালে শহরের মোবাইল ফোন ব্যবহারকারী বাসিন্দাদের কাছে ক্ষুদে বার্তা পাঠিয়ে এ আহ্বান জানানো হয়।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭