ওয়ার্ল্ড ইনসাইড

চীনের বাইরে ১৪টি দেশে করোনাভাইরাস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/01/2020


Thumbnail

ডিসেম্বরের শেষ দিকে চীনে ছড়ায় প্রাণঘাতী করোনাভাইরাস। রোববার পর্যন্ত দেশটিতে এই রোগে ৫৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ভাইরাস রোগটিতে আক্রান্ত হয়েছেন প্রায় ২ হাজার মানুষ।

গেল ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান শহরে প্রথমবারের মতো নতুন করোনাভাইরাসটি ধরা পড়ে। সেখান থেকে এটি রাজধানী বেইজিংসহ অন্যান্য প্রদেশেও ছড়িয়ে পড়ে। ইতিমধ্যে দেশটির উবেই প্রদেশে অবরুদ্ধ হয়ে পড়েছে পাঁচ কোটি ৬০ লাখ মানুষ। শনিবার দেশটিতে জরুরী অবস্থা জারি করা হয়েছে। সেইসঙ্গে বন্ধ করে দেওয়া হয়েছে সমস্ত সরকারি অনুষ্ঠান উদযাপনও। এমনকি ভাইরাসের প্রকোপে চীনা নববর্ষ পালনও নিষিদ্ধ করেছে সরকার।

এদিকে প্রায় এক মাসের ব্যবধানে চীন ছাড়াও বিশ্বের আরো ১৪ টি দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে।  আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ডেইলি স্টারের প্রকাশিত প্রতিবেদন অনুসারে করোনা ভাইরাসে আক্রান্ত দেশগুলো হচ্ছে

কানাডা : শনিবার কানাডার রাজধানী টরোন্টোর এক হাসপাতাল থেকে দেশটিতে করোনাভাইরাসে একজন আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করা হয়। কর্মকর্তারা জানান, আক্রান্ত ব্যক্তির বয়স পঞ্চাশ বছরের বেশি। সম্প্রতি তিনি উহান ভ্রমণ করে ২৩ জানুয়ারি টরোন্টো পৌঁছান।

ফ্রান্স : প্রথম ইউরোপীয় দেশ হিসেবে ফ্রান্সে তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে। তাদের মধ্যে ৪৮ বছর বয়সী এক ব্যক্তি রয়েছেন, যিনি সম্প্রতি উহান ভ্রমণ করেছেন। অন্য দুই ব্যক্তিও সম্প্রতি চীন ভ্রমণ করেছেন।

জাপান : নতুন করোনাভাইরাসে এ পর্যন্ত জাপানে তিনজন আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। এর মধ্যে তিনজনই সম্প্রতি উহান ভ্রমণ করেছেন।

অস্ট্রেলিয়া : শনিবার অস্ট্রেলিয়ায় প্রথমবারের মতো একজন ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। আক্রান্ত ব্যক্তি সম্প্রতি উহান ভ্রমণ করেছেন। পরে রোববার সিডনিতে আরও তিনজনের মধ্যে ভাইরাসে সংক্রমিত হওয়ার লক্ষণ দেখা গেছে বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

মালয়েশিয়া : মালয়েশিয়ায় তিনজন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তিনজনই সম্প্রতি উহান ভ্রমণ করেছেন।

নেপাল : নেপালে ৩২ বছর বয়সী এক ব্যক্তি এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন, যিনি উহান থেকে দেশটিতে গিয়েছিলেন। সুস্থ হওয়ার পর তাকে হাসপাতাল ছাড়ার অনুমতি দেওয়া হয়েছে।

সিঙ্গাপুর : সিঙ্গাপুরে অন্তত তিনজন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। তাদের মধ্যে রয়েছেন ৬৬ বছর বয়সী এক বৃদ্ধ ও তার ছেলে (৩৭) এবং ৫২ বছর বয়সী এক নারী। তারা সবাই সম্প্রতি উহান ভ্রমণ করেছেন।

দক্ষিণ কোরিয়া : দক্ষিণ কোরিয়ায় দুজন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। দুজনই উহান ভ্রমণ করে দেশটিতে গিয়েছিলেন। চিকিৎসা দেওয়ার পর দুজনই কিছুটা স্থিতিশীল রয়েছেন।

তাইওয়ান : তাইওয়ানে এ পর্যন্ত তিনজন নতুন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ ঘটনার পর উহান ভ্রমণে বিধিনিষেধ আরোপ করে দেশটি।

 

থাইল্যান্ড : থাইল্যান্ডে পাঁচজন এ ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে। তাদের মধ্যে চারজন চীনা নাগরিক যারা উহান থেকে এসেছেন এবং অপর একজন সম্প্রতি উহান ভ্রমণ করেছেন।

যুক্তরাষ্ট্র : যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত দুজন আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছেন স্বাস্থ্য কর্মকর্তারা। চিকিৎসা দেওয়ার পর তাদের অবস্থা স্থিতিশীল রয়েছে।

ভিয়েতনাম : ভিয়েতনামে এক ব্যক্তি ও তার ছেলে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ওই ব্যক্তি সম্প্রতি উহান ভ্রমণ করেছেন। তার সংস্পর্শে এসেই তার ছেলেও ভাইরাসে সংক্রমিত হয়েছেন।

ম্যাকাও : ম্যাকাও তে দুই ব্যাক্তির শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে।

হংকং : চীন ছাড়া সবচেয়ে বেশি হংকংয়ে করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির সন্ধান পাওয়া গেছে। সেখানে এখন পর্যন্ত পাঁচ ব্যক্তির ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন।

বাংলা ইনসাইডার/এসএস



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭