ওয়ার্ল্ড ইনসাইড

করোনাভাইরাস: ১৮ মাসে মরবে সাড়ে ৬ কোটি মানুষ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/01/2020


Thumbnail

সময়ের সঙ্গে সঙ্গে চীনে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা বাড়ছে। শনিবার চীন সরকারের তরফ থেকে জরুরী অবস্থা জারি করা হয়েছে। তবে এমন একটি ভাইরাস বিশ্বব্যাপী ছড়াবে বলে আগেই সতর্ক করেছিল যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য খাতের বিখ্যাত গবেষণা প্রতিষ্ঠান জন হপকিনস সেন্টার ফর হেলথ সিকিউরিটির বিজ্ঞানী এরিক টনার।

টনারের গবেষণায় বলা হয়ছিল, নতুন ধরণের একটি করোনাভাইরাসের প্রভাবে ১৮ মাসে প্রায় সাড়ে ৬ কোটি মানুষের মৃত্যু হবে। শ্বাস-প্রশ্বাসে সমস্যা এবং নিউমেনিয়ার মতো রোগে আক্রান্ত হবে।

এর আগে ২০০৩ সালে করোনাভাইরাসের আরেক প্রজাতি সার্স (পুরো নাম সিভিয়ার এ্যাকিউট রেস্পিরেটরি সিনড্রোম) নামে যে ভাইরাসের সংক্রমণে পৃথিবীতে ৮০০ লোকের মৃত্যু হয়েছিল সেটিও ছিল এক ধরণের করোনাভাইরাস। এতে আক্রান্ত হয়েছিল ৮ হাজারের বেশি লোক।

টনার বলেন, আমি অনেক দিন ধরেই আশঙ্কা করছিলাম, একটি নতুন ধরনের করোনাভাইরাস মহামারি আকার ধারণ করতে পারে। চীনের উহানের এই ভাইরাস এখনও মহামারি আকার ধারণ না করলেও থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, ভিয়েতনাম, সিঙ্গাপুর ও সৌদি আরব, যুক্তরাষ্ট্র, কানাডা, ভারত, নেপালে ইতোমধ্যে পৌঁছেছে।

টনার আরো বলেন, আমরা এখনও জানি না এই ভাইরাস কতটা ক্ষতিকর। আমরা জানি এটি মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে। কিন্তু কি পরিমাণ মানুষ সংক্রমিত হচ্ছেন তা আমরা জানি না। প্রাথমিকভাবে এটা বোঝা যাচ্ছে যে, এই ভাইরাস সার্সের চেয়ে একটু দুর্বল। আর এটাই স্বস্তির জায়গা। তবে সার্সের চেয়ে এটি দ্রুতগতিতে বিস্তার লাভ করতে পারে।

তিন মাস আগে যুক্তরাষ্ট্রের জন হপকিনস সেন্টার ফর হেলথ সিকিউরিটির বিজ্ঞানীদের প্রতিবেদনে বলা হয়েছিল ছয় মাসের মধ্যে বিশ্বজুড়ে নতুন ধরনের করোনাভাইরাসের সংক্রমণ ছাড়াবে। বিশ্বের প্রায় প্রত্যেক দেশেই এই ভাইরাসের সংক্রমণ ঘটতে পারে। একই সঙ্গে ১৮ মাসের মধ্যে সাড়ে ৬ কোটি মানুষ করোনাভাইরাসের কারণে মারা যেতে পারেন বলে শঙ্কা প্রকাশ করা হয়।

কোথায় রোগটির উৎপত্তি হবে সেই ব্যাখ্যায় গবেষণায় বলা হয়, কল্পিত এই মহামারী শুরু হবে দক্ষিণ আমেরিকার দারিদ্রপীড়িত অঞ্চলে। এই ভাইরাসে আক্রান্তরা ফ্লু অথবা নিউমোনিয়ায় ভুগতে পারেন। সেখান থেকে ধীরে ধীরে তা মানুষের মাঝে ছড়িয়ে পড়বে।

দক্ষিণ আমেরিকার দেশগুলোতে বিমান চলাচল বন্ধ হয়ে যাবে। ভ্রমণ বাতিল হয়ে যাবে ৪৫ শতাংশ। মানুষ প্রচুর ভুয়া সংবাদ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেবে। ছয় মাস পর বিশ্বজুড়ে ছড়িয়ে পড়বে এই ভাইরাস। এর এক বছর বিশ্বে সাড়ে ছয় কোটি মানুষের প্রাণহানি ঘটবে। টনার বলেন, এটা আমরা যে বিশ্বে বসবাস করছি, তারই একটি অংশ। আমরা এখন মহামারির যুগে বসবাস করছি।

বাংলা ইনসাইডার/এসএস



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭