ইনসাইড পলিটিক্স

ইশরাক; ঢাকায় বিএনপির শূন্যস্থান পূরণ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/01/2020


Thumbnail

২০০৭ সালে ওয়ান ইলেভেনের পর ক্রমাগতভাবে ক্ষত বিক্ষত বিএনপি এখন রাজনীতিতে অস্তিত্বের সংকটে। বিশেষ করে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর জাতীয় নির্বাচনের পর বিএনপির হতশ্রী অবস্থা নিয়ে দলটির নেতাকর্মীরাই হা-হুতাশ করেন। শেষ পর্যন্ত এই দলটির অবস্থা মুসলিম লীগের মতোই হবে কিনা তা নিয়ে দলটির মধ্যেই নানা আলাপ আলোচনা চলে। আর এর মধ্যে বিএনপির মধ্যে সবচেয়ে বড় ক্ষত চিহ্ন হলো ঢাকা মহানগরী। দলটির অনেক নেতাই মনে করে ২০১৪-২০১৫ সালের আন্দোলনে তারা প্রায় সফল হয়েছিল কিন্তু শেষ পর্যন্ত ঢাকায় তারা তেমন কোনো আন্দোলন গড়ে তুলতে পারেনি।

একটা সময় ঢাকায় বিএনপির অনেক শক্তিশালী ছিল বিশেষ করে সাদেক হোসেন খোকা ও মির্জা আব্বাসের মতো নেতৃত্ব ঢাকায় বিএনপির একটি শক্ত সাংগঠনিক অবস্থা তৈরি করতে পেরেছিল। কিন্তু ওয়ান ইলেভেনের পর থেকে সাদেক হোসেক খোকা আস্তে আস্তে নিজেকে রাজনীতি থেকে গুটিয়ে নেন। এরপর অসুস্থতা নিয়ে তিনি বিদেশে চলে গেলে ঢাকায় অভিভাবকহীন হয়ে পড়ে বিএনপি।

কারণ মির্জা আব্বাস ঢাকার মেয়র হলেও তিনি সাধারণ নাগরিকদের মধ্যে তেমন জনপ্রিয় নন। বিশেষ করে পুরাণ ঢাকার তার অবস্থান কখনোই সংহত ছিল না। আর এ কারণে বিএনপি ঢাকার নেতৃত্ব তৈরির জন্য নানা রকম চেষ্টা করেছে। রংপুর থেকে হাবিব-উন-নবী খান সোহেলকে আমদানী করেও চেষ্টা করা হয়েছে কিন্তু ঢাকায় শক্তিশালী সাংগঠনিক ভীতি তৈরি করতে বিএনপি ব্যর্থ হয়েছে। আর এই ব্যর্থতা কাটিয়ে ওঠার ক্ষেত্রেই এবার নির্বাচনে দলটির সবচেয়ে বড় চমক ছিলেন ইশরাক হোসেন।

এছাড়া এই নির্বাচনে যাওয়ার পেছনে বিএনপির একটি বড় যুক্তি ছিল দুই তরুণকে তৈরি করা। এই নির্বাচনের ফলাফল যাই হোক না কোনো বিএনপির নেতারা মনে করছেন তারা ইশরাকের মতো তরুণ সম্ভাবনাময় ভবিষতের নেতা পেল। এই নির্বাচনে মনোনয়ন পাওয়ার আগে প্রায় অপরিচিত আর অনালোচিত ছিলেন ইশরাক হোসেন। সাদেক হোসেন খোকার পুত্র। এছাড়া দেওয়ার মতো তার আর কোনো পরিচয় ছিল না। কিন্তু নির্বাচনী প্রচারণা যখন শুরু হয় তখন আস্তে আস্তে তিনি আলোচনায় আসতে শুরু করেন। আর বিএনপির মধ্যে ইশরাক হোসেনকে নিয়ে উৎসাহ উদ্দীপনা দেখা যাচ্ছে। বিশেষ করে অত্যন্ত তরুণ হওয়ার পরেও তার পরিমার্জিত কথা-বার্তা, দৃঢ় বাচন ভঙ্গি এবং রাজনৈতিক দৃঢ়তা দেখে অনেকেই প্রয়াত সাদেক হোসেন খোকার ছায়া দেখতে পাচ্ছেন ইশরাকের মধ্যে।

নেতারা বলছেন এই নির্বাচনে তাদের পরাজয় অনিবার্যিত। তারা হয়তো শেষ পর্যন্ত এই নির্বাচনে জীততে পারবে না। কিন্তু এই নির্বাচনের মধ্যে দিয়ে তারা ইশরাক হোসেনের মতো একজন তরুণ নেতাকে পেলেন।

বিএনপির একজন নেতা বলেছেন, এই নির্বাচনের ফলাফল যাই হোক না কেনো ঢাকায় নেতৃত্ব দেওয়ার মতো একজন তরুণ নেতা পাওয়া গেল। যিনি অন্তত আরো ২০ বছর ঢাকায় বিএনপির জন্য অবদান রাখতে পারবেন।

ইশরাক হোসেনকে নাবালক হিসেবে নির্বাচনে গনণার মধ্যেই আনছিলেন না ভোটাররা। কিন্তু আস্তে আস্তে ভোটারদের কাছে একটা প্রতিদ্বন্দ্বিতা গড়তে সক্ষম হয়েছেন। বিশেষ করে তার কথা-বার্তার মধ্যে বিএনপির তৃণমূলের নেতৃবৃন্দ আশার আলো দেখছেন।

বিএনপির নেতৃবৃন্দ যে ধরণের কথা বার্তা ভয় পায় বা বিএনপির নেতৃবৃন্দ যে ধরণের ভঙ্গুর এবং মেরুদণ্ডহীন অবস্থান গ্রহণ করেন তার সম্পূর্ণ বিপরীত ইশরাক হোসেন। বরং তার দৃঢ় চিত্র মনোভাব এবং ভোটারদের কাছে তার উপস্থাপনা বিএনপির নেতৃবৃন্দ পছন্দ করেছেন। আর এ কারণেই ঢাকা নিয়ে বিএনপির যে অস্বস্থি এবং হতাশা ছিল বিশেষ করে কর্মীরা যারা পছন্দের নেতৃত্ব পাচ্ছিলেন না সেই জায়গাটি ইশরাক হোসেন পূরণ করেছেন বলে মনে করেন।  তাই এই নির্বাচনে বিএনপির সবচেয় বড় অর্জন হলো ইশরাক হোসেনের মতো তরুণ একজন নেতাকে পাওয়া। যিনি ঢাকায় বিএনপির শূন্য স্থান পূরণ করতে পারবেন। নির্বাচনের ফলাফল যাই হোক না কোনো ইশরাক যে আগামী দিনে ঢাকায় বিএনপিকে নেতৃত্ব দেবেন সেটা এই নির্বাচনের ফলাফলের আগেই নিশ্চিত হয়ে গেল।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭