ওয়ার্ল্ড ইনসাইড

করোনায় মৃতের সংখ্যা বেড়ে ১০৬ ও অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/01/2020


Thumbnail

চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বাড়ছেই। এখন পর্যন্ত সেখানে ১০৬ জনের মৃত্যু হয়েছে। নতুন করে এক হাজার ৩শ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। ফলে এখন পর্যন্ত চার হাজার ১৯৩ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।

আজ মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রকাশ করছেন ট্রাম্প

বহুল আলোচিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা মঙ্গলবার (২৮ জানুয়ারি) প্রকাশের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওয়াশিংটনে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও বিরোধী দলীয় নেতা বেনি গান্তজের সঙ্গে বৈঠকের পর মঙ্গলবার হোয়াইট হাউজে নেতানিয়াহুর সঙ্গে যৌথ বিবৃতিতে পরিকল্পনা প্রকাশ্যে পেশ করতে চান তিনি। সোমবার ওই ঘোষণা দেন ট্রাম্প।

গাম্বিয়া সফরে এরদোয়ান

আফ্রিকার তিন মুসলিম দেশ সফরের অংশ হিসেবে সোমবার গাম্বিয়া গেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। সফরে দেশটির কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই, লিবিয়া সংকট ও ভূমধ্যসাগরীয় অঞ্চলের পরিস্থিতি নিয়ে আলোচনা করেন তিনি।

পশ্চিমবঙ্গেও পাস হলো সিএএ বিরোধী প্রস্তাব

ভারতের তিন রাজ্যে সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে প্রস্তাব পাসের পর এবার পশ্চিমবঙ্গের বিধানসভায়ও পাস হলো এমন একটি প্রস্তাব। সোমবার (২৭ জানুয়ারি) তৃনমূল কংগ্রেস মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সিএএ বিরোধী একটি প্রস্তাব উত্থাপন করেন। ভারতীয় জাতীয় কংগ্রেস ও বাম দলগুলোর সমর্থনে সহজেই তা পাস হয়।

টানা ৪০ দিন যুদ্ধ করার অস্ত্র মজুত করছে ভারত

অস্ত্রভাণ্ডার সমৃদ্ধ করার মাধ্যমে টানা ৪০ দিন যুদ্ধ করার মতো অস্ত্র মজুতের কাজ শুরু করেছে ভারত। যুদ্ধ লাগলে প্রাথমিকভাবে ১০ দিন যুদ্ধ করার মতো রসদ দিয়ে অস্ত্রভাণ্ডারকে সাজিয়ে তোলা হবে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। ২০২২-২৩ সালের মধ্যে সেই লক্ষ্যে পৌঁছতে চাইছে দেশটির সামরিক বাহিনী।

আগাম নির্বাচন দাবিতে স্লোভেনিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগ

মধ্য ইউরোপের দেশ স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী মারজান সারেক গতকাল সোমবার দেশটির পার্লামেন্টে পদত্যাগপত্র পাঠিয়ে আগাম নির্বাচনের আহ্বান জানিয়েছেন। তার দাবি, পার্লামেন্টে সংখ্যালঘু হওয়ায় তার সরকার দেশের জন্য গুরুত্বপূর্ণ কোনো আইন প্রণয়ন করতে পারছে না।

ব্রাজিলে বন্যা-ভূমিধসে ৩৭ জনের মৃত্যু

ব্রাজিলের মিনাস গেরাইয়াস রাজ্যে কয়েকদিনের প্রবল বৃষ্টি ও ভূমিধসে অন্তত ৩৭ জনের মৃত্যু হয়েছে। নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে প্রায় ২ হাজার ৫ শ জনকে। এখনো নিখোঁজ রয়েছে ১০ জন। ব্রাজিলের আবহাওয়া অধিদফতর জানিয়েছে, শনিবার (২৫ জানুয়ারি) মিনাস গেরাইয়াস রাজ্যের বেলো হরিজন্তে ২৪ ঘণ্টায় ১৭ সেন্টিমিটার বৃষ্টিপাত হয়। বিগত ১১০ বছরের মধ্যে যা সর্বোচ্চ।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭