ইনসাইড বাংলাদেশ

আবার ঝরবে বৃষ্টি, বাড়বে শীত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/01/2020


Thumbnail

এই পৌষ থেকে সারাদেশে মোটামুটি শীত জেঁকে বসেছিল। সেই শীত কখনো কমেছে, কখনো আবার বেড়েছে। এর মাঝে সারাদেশে আবার কয়দফা বৃষ্টিও হয়েছে। এই বৃষ্টিতে হাড় কাঁপানো শীত ও বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ে। স্বাভাবিক জীবন স্থবির হয়ে পড়ে, অসুখ বিসুখ বেড়ে যায় অনেকখানি।

এদিকে, আবহাওয়া অধিদপ্তর মাঘের শুরুতে বৃষ্টিসহ তীব্র শীতের পূর্বাভাস দিয়েছিল। মাঘের মাঝামাঝি সময় চলছে এখণ, দেশের বিভিন্ন জায়গায় চলছে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ। দেশের উত্তর ও পূর্বাঞ্চলের দিকে শৈত্যপ্রবাহ বয়ে যায়। একই সঙ্গে দু-এক জায়গায় সামান্য বৃষ্টির খবরও পাওয়া গেছে। তবে রোদের প্রখরতায় রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে দিনের বেশিরভাগ সময় গরম অনুভূত হয়।

তবে আবহাওয়া অফিস বলছে, আগামীকাল বুধবার ২৯ জানুয়ারি রাজধানীসহ সারাদেশের বিভিন্ন স্থানে গুঁড়ি গুঁড়ি থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এতে দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে। শীতের তীব্রতা বাড়তে পারে।

গতকাল সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় যশোর ও তেঁতুলিয়ায় এবং সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় টেকনাফে ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস মতে, আগামী বুধবার সন্ধ্যার পর দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এতে দিনের তাপমাত্রা কমতে পারে। শীতের তীব্রতা বাড়তে পারে। মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। তবে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। আরও তিনদিন বৃষ্টি অব্যাহত থাকতে পারে।

সোমবার সন্ধ্যা ৬টার আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, সীতাকুণ্ড, কুমিল্লা, শ্রীমঙ্গল, রাজশাহী, পাবনা, নওগাঁ, যশোর, চুয়াডাঙ্গা ও কুমারখালি অঞ্চলসহ রংপুর বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, সেটা কিছুস্থানে কমে যেতে পারে।

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭