লিভিং ইনসাইড

মোকাবেলা করুন করোনা ভাইরাস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/01/2020


Thumbnail

করোনাভাইরাস তো ইতিমধ্যেই ভয়াবহ রূপ ধারণ করে ফেলেছে। তাই এই ভাইরাসকে মোকাবেলা করাই এখন মূখ্য বিষয়। মোকাবেলার সবচেয়ে বড় পদ্ধতিটি হচ্ছে আপনার গলাটি সবসময় আর্দ্র রাখুন। খেয়াল রাখবেন আপনার গলা যেন শুকিয়ে না যায়। তৃষ্ণা লাগলে সেটি কখনো ধরে রাখবেন না, পানি বা পানীয় জাতীয় কিছু সঙ্গে সঙ্গে খেয়ে নেবেন। কারণ একবার আপনার গলায় ঝিল্লি শুকিয়ে গেলে এই ভাইরাসটি ১০ ​​মিনিটের মধ্যে আপনার শরীরে প্রবেশ করবে।

বয়স অনুযায়ী আপনাকে পানি খেতে হবে। ৫০-৮০ সিসি গরম পানি খেতে হবে প্রাপ্তবয়স্কদের, আর শিশুদের জন্য ৩০-৫০ সিসি। যতক্ষণ গলা শুকনো মনে হবে, হাতের কাছে পানি নিয়ে বার বার খেতে থাকবেন। একবারে বেশি পানি খাওয়া থেকে কিছুক্ষণ পর পর বারবার পানি খান, উপকার পাবেন বেশি।

এই সংকট শেষ না হওয়া পর্যন্ত জনবহুল এলাকা এড়িয়ে চলবেন। সাধারণ চলাচল, গণপরিবহণে চড়ার সময়ে অবশ্যই মুখে মাস্ক পরা ভালো। ভাজাপোড়া এবং স্পাইসি মুখরোচক খাবার না খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। চেষ্টা করবেন ভিটামিন সি সমৃদ্ধ খাবার বেশি খেতে।

আর যারা ইতোমধ্যেই আক্রান্ত হয়েছেন বা এই ভাইরাস বহন করছেন তাদের সংস্পর্শ এড়িয়ে চলা। হাত দিয়ে নাক-মুখ স্পর্শ না করা, সবসময় সাবান দিয়ে হাতে ধোয়া; অন্তত ২০ সেকেন্ড সময় নিয়ে। সচেতন থাকাটাই মূল বিষয়। হাঁচি ও কাশি দেওয়ার সময় নাক ও মুখ ঢেকে রাখুন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭