লিভিং ইনসাইড

করোনা ভাইরাস প্রতিরোধে ৮ সতর্কতা জেনে রাখুন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/01/2020


Thumbnail

চীনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এই ভাইরাস ছড়াবে কিনা, কতটা ভয়াবহ হতে পারে এর প্রকোপ- তা নিয়ে সারাবিশ্ব এখন সরগরম। চেষ্টা চলছে সব ধরনের প্রতিরোধ গড়ে তোলার। মোটামুটিভাবে সব দেশই প্রস্তুত এই ভাইরাস প্রতিরোধে, চলছে ভ্যাকসিন আবিস্কারের চেষ্টাও। এই আতঙ্কের মাঝে আতঙ্ক নিয়ে বসে না থেকে প্রতিহত করার উপায় জানাটাই এখন সবচেয়ে বুদ্ধিমানের কাজ। তাই আপনার জন্য থাকছে প্রতিরোধের ৮টি উপায়-


১. প্রথমে আপনার হাতদুটোকে সবচেয়ে বেশি পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। সাবান, হ্যান্ডওয়াশ, স্যানিটাইজার দিয়ে নিয়মিত হাত ধুতে হবে। বিশেষত হাত দিয়ে মুখ ঢেকে হাঁচি-কাশি দেওয়া এবং টয়লেট থেকে ফেরার পরে। শুধু তাই নয়, খাবার তৈরি প্রক্রিয়ার আগেও হাত ভালোভাবে ধুয়ে নেবেন। ফ্লু বা ভাইরাস আক্রান্ত রোগী দেখাশোনা এবং তাদের ব্যবহৃত জিনিসপত্র ধরার পর হাত ধুতে হবে।

২. হাত দিয়ে সরাসরি চোখ এবং নাক চুলকানো বা খোটাখুটি করা থেকে বিরত থাকুন।

৩. জনবহুল এলাকায় অবশ্যই মাস্ক ব্যবহার করুন। বিশেষ করে কোনো উৎসব বা উপলক্ষ্যে যেখানে বহুলোকের সমাগম হয়, যেমন হজ্জ্ব, উমরাহ।

৪. ভাইরাস আক্রান্ত রোগীদের থেকে যতটা সম্ভব দূরে থাকবেন। সম্ভব হলে আক্রান্তের কয়দিন রোগীর সঙ্গে দেখা করবেন না, তার ব্যবহৃত জিনিসপত্র নাগালের বাইরে রাখবেন।

৫. হাঁচি এবং কাশি দেওয়ার সময়ে অবশ্যই টিস্যু বা রুমালে নাক এবং মুখ ঢেকে নেবেন। ব্যবহৃত টিস্যু যেখানে-সেখানে না ফেলে ময়লা ফেলার নির্দিষ্ট স্থানে ফেলুন, তারপর হাত ধুয়ে ফেলুন। হাঁচি-কাশি দেওয়ার সময় হাতের কাছে রুমাল বা টিস্যু না পেলে হাতের বাহু (কনুইয়ের উপরে) দিয়ে নাক মুখ ঢেকে নিন।

৬. পরিস্কার-পরিচ্ছন্ন থাকার অভ্যাস গড়ে তুলুন সবসময়ের জন্য।

৭. ফল এবং সবজি খাওয়া, রান্নার আগে ভালোভাবে পরিস্কার পানি দিয়ে ধুয়ে নেবেন।

৮. ভালো খাদ্যাভাস এবং ব্যায়ামের অভ্যাস গড়ে তুলুন। আর শরীরের রোগ প্রতিরোধ গড়ে তোলার জন্য পর্যাপ্ত ঘুমাতে চেষ্টা করুন।

 

বাংলা ইনসাইডার/এসএইচ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭