ইনসাইড বাংলাদেশ

করোনা ভাইরাস: স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রশংসনীয় উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/01/2020


Thumbnail

ডেঙ্গু থেকে শিক্ষা নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। বিশ্বে করোনা ভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়ার সাথে সাথেই একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এই সতর্কতা অবলম্বন করায় প্রধানমন্ত্রী স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওপর সন্তোষ প্রকাশ করেছেন বলে সরকারি সূত্রে জানা গেছে। স্বাস্থ্য মন্ত্রণালয় এখন পর্যন্ত যে পদক্ষেপগুলো গ্রহণ করেছে তার মধ্যে রয়েছে-

১. সতর্কতামূলক বিজ্ঞাপন প্রচার।

২. হটলাইন নম্বর চালু হয়েছে, যেখান থেকে সারাদেশে কেউ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে কিনা বা এই ভাইরাসের কোনো সংক্রমণের খবর পাওয়া গেছে কিনা সে সংক্রান্ত তথ্য গ্রহণ করা হবে। স্বাস্থ্য অধিদপ্তরে মনিটরিং সেলও খোলা হয়েছে। 

৩. সবগুলো বিমান বন্দরে সতর্ক অবস্থা জারি করা হয়েছে।

৪. সব হাসপাতালে করোনা ভাইরাসে আক্রান্ত সম্ভাব্য কোনো রোগী আসলে তাদেরকে শনাক্তকরণ এবং পৃথকীকরণের জন্য ব্যবস্থা করা হয়েছে।

৫. স্বাস্থ্য মন্ত্রণালয় এ ব্যাপারে সচেতনতা সৃষ্টির উদ্যোগ গ্রহণ করেছে।

৬. স্বাস্থ্য মন্ত্রণালয় চীনের সাথে ভ্রমণ সতর্কতা জারির জন্য সরকারের কাছে সুপারিশ করেছে।

৭. স্বাস্থ্য মন্ত্রণালয় আন্তঃমন্ত্রণালয় বৈঠক ডেকে যারা বিদেশ থেকে বিশেষ করে চীন থেকে আসবেন, তাদের নিবিড়ভাবে স্বাস্থ্য পরীক্ষা এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানিয়েছে।

করোনা ভাইরাস বাংলাদেশে এখনও ছড়িয়ে পড়েনি। কিন্তু করোনা ভাইরাস আসার আগেই এ ধরণের উদ্যোগ প্রশংসনীয়। বিশ্বের যে ক’টি দেশ করোনা ভাইরাসের ব্যাপারে প্রথম সমন্বিত পদক্ষেপ গ্রহণ করেছে তারমধ্যে বাংলাদেশ একটি।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭