ইনসাইড পলিটিক্স

প্রচারণায় নেই কিন্তু ভোট দেবেন আওয়ামী লীগের শীর্ষ নেতারা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/01/2020


Thumbnail

নির্বাচন আচারণবিধির যাতাকলে আওয়ামী লীগের শীর্ষ নেতারা প্রচারণায় অংশ নিতে পারছেন না। দলটির সবচেয়ে জনপ্রিয় নেতা আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাতো নয়ই দলের কোনো মন্ত্রী-এমপি পর্যন্ত নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারছেন না।

কিন্তু নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করতে না পারলেও আওয়ামী লীগের শীর্ষ অনেক নেতা ঢাকার ভোটার। এজন্য ভোটের দিন তারা সাধারণ ভোটার হিসেবে ভোট দেবেন। এটি আওয়ামী লীগের জন্য একটি বড় প্লাস পয়েন্ট বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। আসুন দেখে নেওয়া যাক আওয়ামী লীগের শীর্ষ নেতাদের মধ্যে কারা ঢাকার ভোটার এবং কে কোন এলাকায় ভোট দেবেন?

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার ভোটার। তিনি ধানমন্ডি-৫ নম্বরের সুধাসধনের বাসার ঠিকানার ভোটার। তাই এবার ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনেও তিনি ঢাকা দক্ষিণে ভোট দেবেন।

এইচ টি ইমাম

আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর অন্যতম সদস্য এবং প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামও ঢাকার ভোটার। রাজধানীর গুলশাল এলাকা থেকে তিনি ভোটার হিসেবে নিবন্ধিত। তাই এবার সিটি কর্পোরেশন নির্বাচনে তিনি গুলশাল অর্থাৎ ঢাকা উত্তরে ভোট দেবেন। এই নির্বাচনে তিনি প্রচারণায় অংশগ্রহণ করতে না পারলেও নির্বাচন কমিশনে আওয়ামী লীগের পক্ষ থেকে বিভিন্ন সময় যে নেতৃবৃন্দ গেছে তার অধিকাংশগুলোতে তিনি নেতৃত্ব দিয়েছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবারের নির্বাচনে প্রচারণায় অংশগ্রহণ করতে না পারলেও এখন পর্যন্ত নির্বাচনের পরিবেশ সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। মূলত স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বেই আইন প্রয়োগকারী সংস্থা এবার নির্মোহ এবং নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করছে। যে কারণে আওয়ামী ও বিএনপি উভয়ই দলই সমান প্রচারণায় অংশগ্রহণ করতে পারছে। স্বরাষ্ট্রমন্ত্রী দুই সিটিতে আইন শৃঙ্খলার যেনে কোনো অবনতি না ঘটে সেজন্য দফায় দফায় বৈঠক করেছেন আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে। নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করলে কি হবে এবার নির্বাচনে স্বরাষ্ট্রমন্ত্রী নিজেও ভোটার। আসাদুজ্জামান খান কামাল ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ভোটার। আর নির্বাচনে তিনি সেখানেই ভোট দেবেন বলে জানা গেছে।

জাহাঙ্গীর কবির নানক

জাহাঙ্গীর কবির নানক আওয়ামী লীগের সদ্য প্রেসিডিয়াম সদস্য। তিনি এমপি বা মন্ত্রী না হলেও অসুস্থ্যতার জন্য নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারেননি। নির্বাচনী প্রচারণার সময় তিনি বেশ কিছুদিন সিঙ্গাপুরে চিকিৎসা নিয়ে এসেছেন। তবে সাম্প্রতিক সময়ে আবার তাকে দেখা যাচ্ছে বিশেষ করে নির্বাচন কমিশনের সর্বশেষ আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে তিনি যুক্ত ছিলেন। জাহাঙ্গীর কবির নানক ঢাকার মোহাম্মদপুরের ভোটার। আর এবার নির্বাচনে তিনিও ভোট দেবেন ঢাকা উত্তরের জন্য।

অ্যাডভোকেট সাহারা খাতুন

অ্যাডভোকেট সাহারা খাতুন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী। এমপি হওয়ার কারণে নির্বাচনী প্রচারণায় তিনি সরাসরি অংশগ্রহণ করতে পারছেন না। কিন্তু ভোটার হিসেবে তার নাগরিক অধিকার ভোট দেওয়া। তিনি ঢাকার উত্তরের বাসিন্দা হিসেবে তারা ভোটধিকার প্রয়োগ করতে পারবেন।

কাজেই দেখা যাচ্ছে আওয়ামী লীগের নেতাকর্মীরা প্রচারণায় অংশগ্রহণ করতে না পারলেও ভোটের দিন তারা ভোট কেন্দ্রে যেতে পারবেন এবং ভোট দেবেন। আর সেটা নির্বাচনের ওপর কি প্রভাব ফেলবে সেটাই দেখার বিষয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭