ওয়ার্ল্ড ইনসাইড

ট্রাম্পের পরিকল্পনায় ওমান-বাহরাইন-আমিরাতের সমর্থন ও অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/01/2020


Thumbnail

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার তার বহুল আলোচিত ও বিতর্কিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রকাশ করেছেন। মঙ্গলবার এই পরিকল্পনার প্রকাশ অনুষ্ঠানে যোগ দেয়নি ফিলিস্তিন। তবে প্রতিনিধি পাঠিয়ে ট্রাম্পের প্রস্তাবে সমর্থন দিয়েছে মধ্যপ্রাচ্যের তিন মুসলিম দেশ ওমান, বাহরাইন ও সংযুক্ত আমিরাত।

আদালতে অভিযুক্ত নেতানিয়াহু

আদালতে অভিযুক্ত ইসরায়েলি প্রধানমন্ত্রী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ঘুষ গ্রহণ, বিশ্বাস ভঙ্গ ও প্রতারণার মামলায় আদালতে অভিযুক্ত হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার জেরুজালেমের একটি আদালতে অভিযুক্ত হন তিনি। বিরোধী নেতা বলেছেন, তিনটি ফৌজদারি অপরাধে অভিযুক্ত ব্যক্তিকে প্রধানমন্ত্রী পদে থাকা উচিত নয়।

চীনকে সহায়তার দায়ে যুক্তরাষ্ট্রে ৩ গবেষক অভিযুক্ত

চীনকে সহায়তার দায়ে ৩ গবেষককে অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্র। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একটি বিভাগের প্রধান প্রফেসর চার্লস লিয়েবারকে চীনের সঙ্গে সম্পর্ক রাখার অভিযোগ আনা হয়েছে। এছাড়া বাকি দুইজন চীনের গবেষককে বিদেশী প্রতিনিধি হিসেবে অভিযুক্ত করা হয়েছে।

যুক্তি উপস্থাপনে সময় পেল মিয়ানমার-গাম্বিয়া

রোহিঙ্গা গণহত্যার অভিযোগের মামলায় অভিযোগকারী গাম্বিয়া এবং অভিযুক্ত মিয়ানমারকে তাদের আইনি যুক্তি দাখিলের জন্য সময় বেঁধে দিয়েছে জাতিসংঘের সর্বোচ্চ আদালত আইসিজে। গাম্বিয়াকে আগামী ২৩ জুলাইয়ের মধ্যে তাদের অভিযোগের বিষয়ে আইনি যুক্তিগুলো উপস্থাপন করতে হবে। অন্যদিকে, অভিযোগের মুখে থাকা মিয়ানমার তার নির্দোষিতার পক্ষে যুক্তি উপস্থাপনের জন্য সময় পাচ্ছে আগামী বছরের ২৫ জানুয়ারি পর্যন্ত। ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে) মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই সময়সীমা বেঁধে দেওয়ার কথা জানায়।

পাকিস্তানে পারফিউম কারখানায় আগুন, ১১ জনের মৃত্যু

পাকিস্তানের লাহোরে একটি পারফিউম কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছে ১১ জন। এ ছাড়া আহত হয়ে হাসপাতালে রয়েছে আরো দুইজন। মঙ্গলবার কারখানায় একটি সিলিন্ডার বিস্ফোরণের ফলেই এমন মর্মান্তিক ঘটনা ঘটে।

‘মুসলিমরা কখনও ভারত দখল করবে না’

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির অনেক নেতা-কর্মীই মুসলিমদের জনসংখ্যা বৃদ্ধির বিষয়টিকে নেতিবাচক হিসেবে দেখেন। তারা মুসলিমদের জনসংখ্যা বৃদ্ধির বিষয়ে কথা বলে আসলে একটি জনগোষ্ঠীর বিরুদ্ধে চক্রান্ত করতে চাইছেন। সম্প্রতি কলকাতা সফরে এমন মন্তব্য করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, মুসলিমরা ভারত দখল করে নেবে এই ভয়ের কোনও ভিত্তি নেই। এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের সঙ্গে তিনি ভারতের তুলনা করে বলেন, ভারত ও যুক্তরাষ্ট্র একটি গুরুত্বপূর্ণ দিক দিয়ে একই রকম। সংখ্যালঘুরা এখানে সংখ্যালঘুই। তারা প্রভাবশালী হওয়ার ধারে কাছে নেই।

আমিরাতের অস্ত্রবাহী ড্রোন ভূপাতিত করলো লিবিয়া

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) একটি অস্ত্রবাহী ড্রোন ভূপাতিত করেছে লিবিয়ার সরকারি বাহিনী। দেশটির জাতীয় ঐক্যের সরকার (জিএনএ) মঙ্গলবার এ দাবি করে। ওই ড্রোনের ছবি প্রকাশ করে একটি বিবৃতি দিয়েছে দেশটির সরকারি বাহিনী।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭