ওয়ার্ল্ড ইনসাইড

কী আছে ট্রাম্পের ডিল অব দ্যা সেঞ্চুরিতে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/01/2020


Thumbnail

প্রথমবারের মতো ফিলিস্তিনকে পৃথক রাষ্ট্র করার আশ্বাস দিয়ে বিতর্কিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার(২৮ জানুয়ারি) হোয়াইট হাউসে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে পাশে নিয়ে কথিত এই শান্তি পরিকল্পনা প্রকাশ করেন ট্রাম্প। কথিত ‘শতাব্দির সেরা চুক্তি’কে ‘শতাব্দির সেরা বিশ্বাসঘাতকতা’ বলে উল্লেখ করেছে ইরান। ফিলিস্তিনও এই পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে। তবে ওমান, বাহরাইন এবং আরব আমিরাত ট্রাম্পের তথাকথিত মধ্যপ্রাচ্য শান্তি প্রস্তাব মেনে নিয়েছে। কী আছে ট্রাম্পের তথাকথিত শান্তি পরিকল্পনায় সেটাই একবার দেখে নেওয়া যাক-

# পূর্ব জেরুজালেমের কিছু অংশকে রাজধানী করে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার প্রস্তাব দেওয়া হয়েছে। বিনিময়ে চার বছরের জন্য দখলকৃত এলাকার সম্প্রসারণ বন্ধ রাখবে ইসরায়েল ।

# ইসরায়েলেরই অখণ্ড অংশ থাকছে জেরুজালেম।

# শান্তি পরিকল্পনায় ফিলিস্তিনকে রাষ্ট্রের মর্যাদা দেয়ার কথা বলা হলেও, সেনাবাহিনী গঠন না করাসহ বেশকিছু নিরাপত্তা বিষয়ক শর্ত বেঁধে দেওয়া হয়েছে।

# ইসরায়েল নিয়ন্ত্রিত ভূখণ্ডে ভিটেমাটি হারানো ফিলিস্তিনি শরণার্থীদের ফেরার অধিকার প্রত্যাখ্যান করা হয়েছে।

# অবরুদ্ধ ফিলিস্তিনি এলাকাগুলোতে ইসরায়েলের বসতি স্থাপনে বৈধতা দেওয়া হয়েছে।

# পশ্চিম তীরে ইসরায়েলের দখলকৃত ভূমির ৩০ শতাংশের বিনিময়ে ক্ষতিপূরণ হিসেবে গাজা উপত্যকার কাছে একটি মরু অঞ্চল ফিলিস্তিনকে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে।

# জর্ডান উপত্যকাকেও ইসরায়েলের অংশ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে।

‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ প্রকাশ অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট বলেন, শান্তির পথে ইসরায়েল বড় পদক্ষেপ নিয়েছে। এই প্রথমবারের মতো ইসরায়েল একটি ধারণামূলক মানচিত্র প্রকাশ করতে রাজি হয়েছে। উভয়ের জন্য সমান সুযোগের সমাধান হাজির করেছে। শান্তি স্থাপনের জন্য নিজেদের ভূখণ্ড ছেড়ে দিতে সম্মতও হয়েছে।

ট্রাম্প দাবি করেন, ওই মানচিত্রে ফিলিস্তিনি ভূখণ্ড দ্বিগুণ হবে ও পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনের রাজধানী থাকবে এবং যুক্তরাষ্ট্র গর্বের সঙ্গে সেখানে দূতাবাস চালু করবে।

তেলআবিব এ পরিকল্পনাকে স্বাগত জানালেও, তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে মুসলিম বিশ্ব। ট্রাম্প-নেতানিয়াহুর এ পরিকল্পনাকে প্রত্যাখ্যানের ঘোষণা দিয়েছেন ফিলিস্তিনি নেতারা। এর বিরুদ্ধে অধিকৃত গাজায় বিক্ষোভ করেছেন, কয়েক হাজার ফিলিস্তিনি।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এই পরিকল্পনাকে একটি ষড়যন্ত্র উল্লেখ করে তা প্রত্যাখ্যান করেছেন। টেলিভিশন ভাষণে তিনি বলেন,জেরুজালেম এবং ফিলিস্তিনিদের সমস্ত অধিকার বিক্রয়ের জন্য নয়। এই ষড়যন্ত্র চুক্তিটি পাস হবে না।

উল্লেখ্য, ঐতিহাসিকভাবেই মধ্যপ্রাচ্যে শান্তি প্রশ্নে যুক্তরাষ্ট্রের অবস্থান ইসরায়েলঘেঁষা। বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার এক বছরের মধ্যে ২০১৭ সালের ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতির ঘোষণা দেন। এর পরে ইসরায়েলের সঙ্গে আর কোনও শান্তি আলোচনায় মার্কিন মধ্যস্ততা মানবে না বলে ঘোষণা দেয় ফিলিস্তিনিরা। তবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বারবারই বলা হয়েছে ডিল অব দ্যা সেঞ্চুরি বা শতাব্দীর সেরা চুক্তি নামে পরিচিত শান্তি পরিকল্পনা ফিলিস্তিনিদের অধিকার প্রতিষ্ঠা করবে। ট্রাম্পের উপদেষ্টা ও জামাতা জারেড কুশনার এই পরিকল্পনার নেপথ্যে কাজ করেছেন। 

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭