ইনসাইড বাংলাদেশ

মুজিববর্ষের প্রধান অতিথি মোদি, আসছেন ১৬ মার্চ?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/01/2020


Thumbnail

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকীর বর্ষব্যাপী উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলঙ্কৃত করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী ১৬ মার্চ বাংলাদেশে আসবেন তিনি। পরদিন ১৭ মার্চ তিনি জাতির পিতার জন্মবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দেবেন। আসন্ন এ সফর বাংলাদেশের সঙ্গে সম্পর্কোন্নয়নে দিল্লির আগ্রহের বহিঃপ্রকাশ বলে মনে করা হচ্ছে। আজ বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস। তবে সরকারের পক্ষ থেকে এখনও মোদির আগমনের বিষয়ে নিশ্চিতভাবে কিছু জানানো হয়নি।  

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকীর অনুষ্ঠানে মোদি প্রধান বক্তা হবেন। এমন এক সময়ে মোদির এই সফর অনুষ্ঠিত হতে যাচ্ছে, যার কিছুদিন আগেই বিতর্কিত নাগরিকত্ব আইন পাস করে ভারত। ওই আইনে ২০১৫ এর আগে ভারতে গিয়ে বসবাস করা সব অমুসলিমদের দেশটির নাগরিকত্ব দেওয়ার অঙ্গীকার করা হয়েছে। এ আইনকে কেন্দ্র করে দৃশ্যত দুই দেশের মধ্যকার সম্পর্কে অস্বস্তি তৈরি হয়।

২০১৯ সালের ১১ ডিসেম্বর ভারতের পার্লামেন্টে সিএএ (নাগরিকত্ব আইন) পাস হওয়ার পর থেকে বাংলাদেশের তিন মন্ত্রী বিভিন্ন কারণে ভারত সফর বাতিল করেন।

গত ২০ জানুয়ারি গালফ নিউজ-কে দেওয়া এক সাক্ষাৎকারে সিএএ-র প্রয়োজন ছিল না বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে একইসঙ্গে তিনি এটিকে ভারতের ‘অভ্যন্তরীণ বিষয়’ হিসেবে আখ্যায়িত করেন।

এ বছর ভারতের প্রজাতন্ত্র দিবসে দুই বাংলাদেশি নাগরিককে দেশটির তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মভূষণ পদকে ভূষিত করা হয়। তারা হচ্ছেন মুক্তিযোদ্ধা ও ভারতে নিযুক্ত বাংলাদেশের সাবেক হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী এবং খ্যাতিমান শিক্ষাবিদ ইনামুল হক। বিশেষজ্ঞরা বলছেন, এর মধ্য দিয়ে মোদি বোঝাতে চাইছেন ভারতের বিতর্কিত নাগরিকপঞ্জি ও নাগরিকত্ব আইন সত্ত্বেও দুই দেশের সম্পর্ক এখনও বেশ মজবুত।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭