ওয়ার্ল্ড ইনসাইড

কোন দেশের কত প্রতিবেশী?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/01/2020


Thumbnail

বিশ্বে যত দ্বন্দ্ব, সংঘাত, সন্ত্রাস সেসবের বেশিরভাগই ঘটে প্রতিবেশী দেশগুলোর মধ্যে বিরোধের জের ধরে। এর সবচেয়ে বড় উদাহরণ মধ্যপ্রাচ্য। প্রতিবেশী দেশগুলোর মধ্যে শত্রুতার জের ধরে পুরো মধ্যপ্রাচ্যেই এখন অস্থিরতা বিরাজ করছে। আর এই সুযোগটা কাজে লাগাচ্ছে বিশ্ব পরাশক্তিগুলো। দক্ষিণ এশিয়ার ভারত-পাকিস্তান এবং কোরীয় উপদ্বীপের দুই দেশ উত্তর- দক্ষিণ কোরিয়ার অবস্থাও একই রকম। বলা হয়, যেই দেশের প্রতিবেশী যত বেশি, তাদের আতঙ্কও তত বেশি। কিছু ক্ষেত্রে আবার এর ব্যতিক্রমও দেখা যায়। যেমন- এক মিয়ানমারের হঠকারীকারিতার কারণে ১২ লাখ রোহিঙ্গার ভার বইতে হচ্ছে বাংলাদেশকে। আবার এমন অনেক দেশ আছে ৫/৬টি প্রতিবেশী নিয়েও মোটামুটি স্বস্তিতেই আছে। বিশ্বের সবচেয়ে বেশি প্রতিবেশীর দেশগুলোর তথ্যই এখানে তুলে ধরা হলো-   

১১. জাম্বিয়া

আফ্রিকার এই দেশটিকে ঘিরে রেখেছে মোট ৮টি দেশ- ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গো, অ্যাঙ্গোলা, মালাউই, মোজাম্বিক, তাঞ্জানিয়া, নামিবিয়া, জিম্বাবুয়ে এবং বৎসোয়ানা। সবচেয়ে বেশি প্রতিবেশী আছে এমন দেশগুলোর তালিকায় তারা আছে ১১ নম্বরে।

১০. তুরস্ক

তুরস্কের প্রতিবেশী দেশও আটটি। সেগুলো হলো আর্মেনিয়া, জর্জিয়া, ইরান, ইরাক, সিরিয়া, আজারবাইজান, বুলগেরিয়া এবং গ্রিস।

৯. তাঞ্জানিয়া

জাম্বিয়া আর তুরস্কের মতো তাঞ্জানিয়ার প্রতিবেশী দেশও আটটি। সেই আটটি দেশ হলো কেনিয়া, বুরুন্ডি, উগান্ডা, ডেমোক্র্যাটিক রিপাবলিক অফ কঙ্গো, জাম্বিয়া, মালাউই, মোজাম্বিক এবং রুয়ান্ডা।

৮. সার্বিয়া

ইউরোপের দেশ সার্বিয়াকেও ঘিরে রেখেছে আটটি দেশ- রোমানিয়া, হাঙ্গেরি, ক্রোয়েশিয়া, বসনিয়া ও হার্ৎসেগোভেনিয়া, মেসিডোনিয়া, বুলগেরিয়া, কসভো এবং মন্টেনেগ্রো।

৭. অস্ট্রিয়া

জাম্বিয়া, তুরস্ক, তাঞ্জানিয়া এবং সার্বিয়ার মতো অস্ট্রিয়ার প্রতিবেশীও আটটি। সেই দেশগুলো হলো হাঙ্গেরি, স্লোভাকিয়া, চেক প্রজাতন্ত্র, জার্মানি, সুইজারল্যান্ড, ইটালি, লিশটেনস্টাইন এবং স্লোভেনিয়া।

৬. ফ্রান্স

ইউরোপের এই দেশটিকে ঘিরে রেখেছে বেলজিয়াম, জার্মানি, সুইজারল্যান্ড, ইটালি, স্পেন, অ্যান্ডোরা, লুক্সেমবুর্গ, মোনাকো এবং ব্রিটেন, অর্থাৎ মোট নয়টি দেশ।

৫. জার্মানি

ফ্রান্সের মতো জার্মানিকেও ঘিরে রেখেছে নয়টি দেশ। ইউরোপের সবচেয়ে বড় অর্থনীতির দেশটির প্রতিবেশীরা হলো নেদারল্যান্ডস, বেলজিয়াম, ফ্রান্স, সুইজারল্যান্ড, অস্ট্রিয়া, চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড, ডেনমার্ক ও লুক্সেমবুর্গ।

৪. ডেমোক্র্যাটিক রিপাবলিক অফ কঙ্গো

বুরুন্ডি, রুয়ান্ডা, উগান্ডা, সাউথ সুদান, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, কঙ্গো রিপাবলিক, অ্যাঙ্গোলা, জাম্বিয়া ও তাঞ্জানিয়া, অর্থাৎ নয়টি প্রতিবেশী দেশ নিয়ে ডেমোক্র্যাটিক রিপাবলিক অফ কঙ্গো আছে এই তালিকার চার নম্বরে।

৩. ব্রাজিল

ব্রাজিলের প্রতিবেশী দেশ ১০টি৷ দক্ষিণ অ্যামেরিকার এই দেশটিকে ঘিরে রাখা দেশগুলো হলো সুরিনাম, গিনি, ফ্রেঞ্চ গিনি, ভেনেজুয়েলা, কলম্বিয়া, পেরু, বলিভিয়া, উরুগুয়ে, প্যারাগুয়ে এবং আর্জেন্টিনা।

২. রাশিয়া

১৩টি ঘিরে রেখেছে রাশিয়াকে৷ সেই দেশগুলো হলো ফিনল্যান্ড, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, বেলারুশ, ইউক্রেন, জর্জিয়া, আজারবাইজান, কাজাখস্তান, চীন, মঙ্গোলিয়া, উত্তর কোরিয়া এবং নরওয়ে।

১. চীন

চীনের ২২ হাজার ১১৭ কিলোমিটারের সীমান্ত ঘেঁষে রয়েছে মোট ১৪টি দেশ। সেগুলো হলো ভারত, মঙ্গোলিয়া, কাজাখস্তান, উত্তর কোরিয়া, রাশিয়া, কির্ঘিস্তান, তাজাকিস্তান, আফগানিস্তান, পাকিস্তান, নেপাল, ভুটান, মিয়ানমার, লাওস এবং ভিয়েতনাম।

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭