লিভিং ইনসাইড

অগ্নিকাণ্ড থেকে সতর্ক থাকুন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/02/2020


Thumbnail

বর্তমানে অগ্নিকাণ্ডের দুঃসংবাদটি যেন ক্রমেই বেড়ে চলেছে। অতি সম্প্রতি বেশকিছু স্থানে বেশ ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। প্রতি বছরই মানুষের কিছু ভুলেই ঘটছে এই অগ্নিকাণ্ড ঘটছে বেশি, পুড়ে যাচ্ছে কোটি কোটি টাকার সম্পত্তি, অসংখ্য মানুষ তাদের প্রাণ হারাচ্ছে। তাই অগ্নিকাণ্ড থেকে বাঁচতে চাইলে আমাদের সচেতন হতে হবে। কারণ আগুনের কবল থেকে রক্ষা পাওয়া সবচেয়ে কঠিন, আগুন জানমাল সবকিছুই ধ্বংস করে দেয়। তাই প্রয়োজন আমাদের সতর্কতা-

১. রান্নার পর গ্যাসের চুলা অবশ্যই বন্ধ করতে হবে। অপ্রয়োজনে রান্নাঘরে গ্যাসের চুলা জ্বালিয়ে রাখবেন না। বাসা থেকে বের হওয়ার সময় একবার ঘুরে আসুন রান্নাঘর থেকে, নিশ্চিত হোন চুলাটা বন্ধ কিনা।

২. বিড়ি-সিগারেট খাওয়া শেষে ভালোভাবে নিভিয়ে ফেলুন। বিড়ি-সিগারেট খাওয়া শেষে জ্বলন্ত অবস্থায় যেখানে সেখানে ফেলা থেকে বিরত থাকুন।

৩. গ্যাস সিলিন্ডার ব্যবহারের পূর্বে দেখে নিন সিলিন্ডারে কোন ত্রুটি বা  ছিদ্র আছে কিনা। সিলিন্ডারে লিকেজ থাকলে তা সারিয়ে নিন।

৪. উত্তপ্ত বা জ্বলন্ত ছাই যেখানে-সেখানে ফেলবেন না। ফেললেও সেটা নিভিয়ে ফেলুন।

৫. অনেকেই চুলার উপর কাপড় শুকাতে দেন। গ্যাসের বা মাটির চুলা জ্বালিয়ে কাপড় শুকানো থেকে বিরত থাকুন।

৯. টিভি, ফ্রিজ, মাইক্রোওয়েভ ওভেন, মোবাইল চার্জার ইত্যাদি প্রতিটি প্লাগের জন্য পৃথক সুইচসংবলিত মাল্টিপ্লাগ ব্যবহার করা উচিত। কাজ শেষ হলে বৈদ্যুতিক প্লাগে লাগিয়ে রাখবেন না।

১০. মশার হাত থেকে রক্ষা পেতে কয়েল ব্যবহার করেন অনেকেই। আপনার অজান্তে কয়েলের আগুন থেকে ঘটে যেতে পারে ভয়াবহ অগ্নিকাণ্ড। তাই মশার কয়েলের পরিবর্তে মশারি ব্যবহার করুন।

৬. স্বল্পমূল্যের বৈদ্যুতিক তার ব্যবহার করবেন না। বৈদ্যুতিক সুইচবোর্ড বা মাল্টিপ্লাগের আশপাশে কাগজপত্র রাখাবেন না।

৭. বাচ্চাদের কখনো আগুন নিয়ে খেলতে দেবেন না। তাদের কোনো সময়ই চুলার আশেপাশে আসতে দেবেন না। অন্য শিশুদের সঙ্গে যাতে আগুন নিয়ে না খেলে খেয়াল করুন। দেয়াশলাই, মোমবাতি, লাইটার তাদের নাগালের মধ্যে রাখবেন না। নিজেও এগুলো ব্যবহারে সতর্ক থাকবেন।

৮. এখন শীতকালে আগুন পোহানোর প্রবণতা প্রায় সবখানেই আছে। এই আগুন পোহাতে গিয়ে অগ্নিকাণ্ড এবং পুড়ে মারা যাওয়ার মতো ঘটনা দেশে অনেক ঘটে। আগুন পোহানোর সময়ে জামাকাপড় এবং দাহ্য পদার্থ সামলে রাখুন। আগুন পোহানো শেষে সেই আগুন ভালোভাবে নিভিয়ে ফেলুন।

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭