ইনসাইড আর্টিকেল

বিশ্ব ক্যান্সার দিবস আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/02/2020


Thumbnail

ক্যান্সার সারাবিশ্বে এখন মহামারি পর্যায়ে চলে গেছে, দেশেও ক্যান্সারের অবস্থা ভয়াবহ। নিয়ন্ত্রণে সঠিক কর্মপরিকল্পনার অভাব রয়েছে, যদিও চিকিৎসার পরিধি বাড়ছে। দেশে প্রতিবছর নতুন আক্রান্ত রোগীদের জন্য জাতীয় ক্যান্সার নিয়ন্ত্রণ কৌশল, কর্ম-পরিকল্পনা ও জনসংখ্যাভিত্তিক ক্যান্সার নিবন্ধন চালু জরুরি বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এমন পরিস্থিতিতে ‘আই এম অ্যান্ড আই উইল’ অর্থাৎ আমি আছি, আমি থাকব, ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে’ প্রতিপাদ্য নিয়ে সারাবিশ্বের মতো বাংলাদেশেও আজ পালিত হচ্ছে বিশ্ব ক্যান্সার দিবস ২০২০।

আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সারের (আইএআরসি) অনুমিত হিসাব বলছে প্রতিবছর দেশে দেড় লাখ মানুষ নতুন করে ক্যান্সারে আক্রান্ত হন। এর মধ্যে ১ লাখ ৮ হাজার মারা যায়। বিশেষজ্ঞরা বলছেন, ২০০৫ সালে দেশে প্রথম হাসপাতালভিত্তিক ক্যান্সার আক্রান্ত রোগী নিবন্ধন চালু হয়।

তারপরও সঠিক তথ্য জানা সম্ভব হচ্ছে না। অথচ কার্যকর পরিকল্পনা গ্রহণ করে আক্রান্ত ও মৃত্যুর হার নির্ণয় করা জরুরি। কারা কোন ক্যান্সারে আক্রান্ত, সে সম্পর্কে সঠিক পরিসংখ্যান জনসংখ্যাভিত্তিক ক্যান্সার নিবন্ধন দরকার। কারণ এখন পর্যন্ত সরকারের সেক্টর কর্মসূচিতে এই জনসংখ্যাভিত্তিক নিবন্ধন অন্তর্ভুক্ত করা হয়নি। চলমান ৫ বছর মেয়াদি মাল্টিসেক্টোরাল এনসিডি কন্ট্রোল প্ল্যানে ২০২২ সালের মধ্যে ১৯টি পুরনো সরকারি মেডিকেল কলেজে হাসপাতালভিত্তিক নিবন্ধন চালু করার উদ্যোগ নেওয়ার পরও তা থেমে গেছে। ২০০৯ সালে ৫ বছর মেয়াদী জাতীয় ক্যান্সার নিয়ন্ত্রণ কর্মসূচি প্রণয়ন করা হয়। ২০১৪ সালে যার মেয়াদ শেষ হয়েছে। কিন্তু এর অন্তর্ভুক্ত বিভিন্ন কার্যক্রমের খুবই সামান্য বাস্তবায়িত হয়েছে। এমনকি প্রয়োজনীয় আপডেট করা হয়নি।

বিশেষজ্ঞদের মতে, প্রাথমিক প্রতিরোধের ওপর জোর দিতে সরকার, বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন তথা যাদের কাজ করার অভিজ্ঞতা আছে, তাদের সম্পৃক্ত করতে হবে। সমাজের সকল শ্রেণিপেশার মানুষকে উদ্বুদ্ধ করতে হবে, যার যার জায়গা থেকে একটি সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। পাশাপাশি এ সমস্যা উত্তরণে সরকার, নীতিনির্ধারক ও বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে জাতীয় ক্যান্সার নিয়ন্ত্রণ কাউন্সিল পুনর্গঠন ও কার্যকর জরুরি। জাতীয় ক্যান্সার নিয়ন্ত্রণ কৌশলপত্র প্রণয়ন বা হালনাগাদ ও এর আলোকে কর্মপরিকল্পনা গ্রহণ করা দরকার।

বাংলা ইনসাইডার/এসএইচ

 

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭