ইনসাইড হেলথ

করোনাভাইরাস, যারা বেশি ঝুঁকিতে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/02/2020


Thumbnail

চীনের হুবেই প্রদেশ আর উহান শহর এখন যেন মৃত্যুপুরী। করোনাভাইরাস পুরো চীন এখন আতঙ্কে কাঁপছে। পাশাপাশি সেই আতঙ্ক এখন সারাবিশ্বে। মোটামুটি বলা যায়, পুরো বিশ্বই এখন এক বিরাট ঝুঁকিতে রয়েছে। তবে এই পর্যন্ত চালানো বিভিন্ন গবেষণার পর এই রোগে কারা বেশি ঝুঁকিপূর্ণ, সেটা জানা গেছে। তিনশ্রেণীর মানুষ এখন করোনাভাইরাসের ঝুঁকিতে রয়েছে বেশি।   

বাজার কর্মীরা

উহান শহরের হুয়ানান সামুদ্রিক খাবারের বাজার থেকে এই সংক্রামক ভাইরাসটি ছড়িয়েছে বলে ধারণা সবারই। শুরু থেকেই বলা হচ্ছিলো যে ওই বাজারে বিক্রি হওয়া জীবন্ত প্রাণীগুলো এই ভাইরাস ছড়ানোর পেছনে দায়ী। এই সংক্রমণকে বলা হচ্ছে ২০১৯-এনসিওভি বলে। যার অর্থ ২০১৯ সালে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাস।

আর ৯৯জন রোগীর মধ্যে ৪৯ জনেরই এই বাজারে সরাসরি যাওয়া আসা ছিল। হাসপাতালে ভর্তি হওয়া প্রথম ৯৯জন রোগীর মধ্যে ৪৭ জন রোগী ওই বাজারটিতে কাজ করতেন। কেউ হয়তো ম্যানেজার ছিলেন অথবা কেউ ছিলেন দোকানকর্মী। এছাড়া দু`জন ছিলেন সাধারণ ক্রেতা। যারা কিছু কেনাকাটার জন্য ওই বাজারটিতে গিয়েছিলেন।

মধ্যবয়সী পুরুষ

এই ভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছেন মধ্যবয়সী পুরুষরা। তবে দিন বাড়ার সঙ্গে সঙ্গে আক্রান্ত হওয়ার ক্ষেত্রে নারী পুরুষের সংখ্যার ব্যবধান কমে এসেছে।

এর আগে চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রসমূহ জানায় যে প্রতি ১ জন নারীর অনুপাতে ১.২ জন পুরুষ সংক্রামিত হয়েছেন।

নারী ও পুরুষের আক্রান্ত হওয়ার এই ব্যবধান নিয়ে দুটি সম্ভাব্য ব্যাখ্যা রয়েছে। প্রথমটি হলো- পুরুষদের মারাত্মক অসুস্থ হওয়ার আশঙ্কা বেশি থাকে এবং তাদের হাসপাতালের চিকিৎসা নেওয়ার প্রয়োজন হতে পারে। দ্বিতীয়টি সামাজিক বা সাংস্কৃতিক কারণে এই প্রাদুর্ভাবের শুরুতে পুরুষদের ভাইরাসে সংক্রমণের আশঙ্কা বেশি থাকতে পারে।

বিশেষজ্ঞদের মতে, এক্স ক্রোমোজোম এবং যৌন হরমোনের কারণে নারীদের শরীর তেমন ভাইরাস সংবেদনশীল হয় না অর্থাৎ তাদের ভাইরাসে সংক্রমিত হওয়ার আশঙ্কা অনেকটাই কমে যায়। যা রোগ প্রতিরোধ ক্ষমতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং ভাইরাস থেকে সুরক্ষিত রাখে।

যারা ইতিমধ্যে অসুস্থ

হাসপাতালে চিকিৎসা নিতে আসা ওই প্রথম ৯৯জনের মধ্যে বেশিরভাগই অন্যান্য বিভিন্ন রোগে আক্রান্ত ছিল, যা ওই রোগীদের প্রতিরোধ ক্ষমতাকে আগে থেকেই দুর্বল করে দেয়, ফলে ভাইরাস প্রতিরোধ করতে পারে না।

৪০জন রোগী আগে থেকেই দুর্বল হার্ট, না হলে ক্ষতিগ্রস্ত রক্তনালীর সমস্যায় ভুগছিলেন। যার কারণে তারা হৃদরোগ এবং স্ট্রোকে আক্রান্ত হন। এছাড়া ১২ জন রোগীর ডায়াবেটিস ছিল।

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭