লিভিং ইনসাইড

গোসলের আগেই খাওয়া, ক্ষতিকর জানেন তো?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/02/2020


Thumbnail

একটু আরাম আয়েশ করে গোসল সেরে খেতে বসা, এটাই সাধারণ নিয়ম আমাদের। কিন্তু যাদের কর্মব্যস্ত দিন, প্রতিদিনের রুটিনের কোনো ঠিকঠিকানা নেই, তাদের হয়ত সময়মত গোসলের তোয়াক্কা না করে খাওয়া-দাওয়া সেরে নিতে হয়। আবার অনেকেই অলসতার কারণে একেবারে দুপুরে খাওয়া-দাওয়া সেরে তারপর গোসলে ঢোকেন। এটা নিতান্তই অভ্যাস। কিন্তু খাওয়ার পর ভরা পেটে গোসলের অভ্যাস যে কতটা ক্ষতিকর সেটা বোধহয় আমাদের জানা নেই। এই আগে খেয়ে তারপর গোসলের অভ্যাস শরীরের মারাত্মক ক্ষতি করতে পারে। সে বিষয়েই জানবো আজ-

খাবার হজমের জন্য শরীরের একটা নির্দিষ্ট তাপমাত্রার প্রয়োজন। ওই নির্দিষ্ট তাপমাত্রায় আমাদের পরিপাক প্রক্রিয়া সঠিকভাবে ক্রিয়াশীল হয়। কিন্তু খাবার পরই গোসল করে নিলে শরীরের স্বাভাবিক তাপমাত্রা এক ধাক্কায় অনেকটাই কমে যায়। ফলে বিঘ্নিত হয় আমাদের হজম প্রক্রিয়াও। ফলে গ্যাস-অম্বল এবং বদহজম থেকে শুরু করে বুকজ্বালা ও বার বার টক ঢেকুরের সমস্যা দেখা দেয়। দীর্ঘদিন ধরে খাওয়ার পর গোসলের অভ্যাস ভবিষ্যতে হজমের গুরুতর সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই এসব সমস্যা এড়াতে ত্যাগ করুন খাওয়ার পর গোসলের অভ্যাস।

এছাড়া, শরীরের স্বাভাবিক তাপমাত্রা হঠাৎ পরিবর্তন ঘটলে তা আমাদের শরীরের রক্ত সঞ্চালন প্রক্রিয়াকেও প্রভাবিত করে। রক্তচাপের আকষ্মিক ওঠা-নামার সঙ্গে সঙ্গে হার্টের সমস্যার ঝুঁকিও তৈরি হয়। চিকিৎসকেরাও তাই খাবার আগেই গোসল করার পরামর্শ দিয়ে থাকেন। আর একান্তই যদি সম্ভব না হয়, সেক্ষেত্রে, খাবার খাওয়ার অন্তত ২ ঘণ্টা পর গোসল করুন, সুস্থ থাকুন।

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭