ইনসাইড হেলথ

করোনাভাইরাস আটকাতে পারে যে মাস্ক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 06/02/2020


Thumbnail

চীনে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা সাড়ে ৫শ ছাড়িয়েছে। কিন্তু এই ভাইরাস বিস্তার রোধে বিজ্ঞানীরা এখনও পর্যন্ত তেমন কোনো আশার আলো দেখাতে পারেননি। তবে বিজ্ঞানীরা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষার উপায় হিসেবে মাস্কে মুখ-নাক ঢেকে বেরোনোর পরামর্শ দিচ্ছেন। তাই করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে সাবধানতামূলক অনেকেই মাস্ক ব্যবহার করে থাকেন। পথেঘাটে, বাজারে বিভিন্ন ধরনের মাস্ক পাওয়া যায়। আসলে এই মাস্ক ভাইরাস আটকানোর ক্ষেত্রে কতটা উপযোগী তা আমরা অনেকেই জানি না। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন সার্জিক্যাল মাস্ক ব্যবহারের কথা।

বিশেষজ্ঞরা বলছেন, যদি সঠিক আবহাওয়া ও সঠিক উপায়ে মাস্ক ব্যবহার করা হয়, এই ভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকানোর ক্ষেত্রে তা কার্যকর হতে পারে। চীন ছাড়া এখনও পর্যন্ত অন্য কোনো দেশে মাস্ক ব্যবহারের মতো পরিস্থিতি তৈরি হয়নি বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তবে সাবধানতা হিসেবে মাস্ক ব্যবহার করা যায়।

জর্জিয়ার আটলান্টার ইমোরি ইউনির্ভাসিটি স্কুল অব মেডিসিনের সহকারী প্রভাষক মেরিবেথ সেক্সটন জানান, সর্বাধিক পরিহিত, সস্তা এবং ডিসপোজেবল মাস্ক, যা সার্জিক্যাল মাস্ক হিসেবে পরিচিত। এটি করোনাভাইরাসকে আটকাতে পারে, তবে নির্মূল করতে পারে না।

এ ধরনের সার্জিক্যাল মাস্ক সাধারণত নিল বা হলুদ রংয়েরও হয়ে থাকে। যা রাবারের মাধ্যমে শক্তভাবে কানের মধ্যে আটকানো যায়। এর মাধ্যমে মুখ, চিবুক ও নাক ঢাকা সম্ভব হয়। আর এসব মাস্কের ওপরে একটি স্ট্রিপ থাকে যা সহজে মুখ-নাক ঢেকে রাখে। কোনো অবস্থাতেই সার্জিক্যাল মাস্ক উল্টো করে পরা উচিত নয়। সবসময় রঙিন দিকটা বাইরে থাকবে।

তবে বিশেষজ্ঞরা মাস্ক পরার পাশাপাশি সেটি খোলার বিষয়েও সমান গুরুত্ব দিয়েছেন। মাস্ক খোলার সময় খেয়াল রাখা উচিত যেন এতে কোনো ময়লা না লাগে এবং একবারে খোলা যায়।

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭