লিভিং ইনসাইড

ভালোবাসার দিনটি কাটাতে পারেন অন্যভাবেও

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/02/2020


Thumbnail

আশেপাশে সবাই ভালোবাসা দিবসকে নিয়ে কতই না পরিকল্পনা করছে, অথচ আপনার কোনো পরিকল্পনা নেই। বিশেষ কেউ নেই বলে তাকে নিয়ে কিছু ভাবারও নেই। এজন্য নিজেকে গুটিয়ে রাখছেন, মন খারাপ করে থাকছেন। কিন্তু একবারও কি ভেবেছেন যে শুধু প্রেমিক-প্রেমিকার জন্যই কিংবা দিনটি পালনের জন্য ভালোবাসার মানুষ থাকতেই হবে এমন কোনো কথা কোথাও লেখা নেই।

ভালোবাসা দিবসটি হতে পারে সবার জন্য। চাইলেই এই দিনটি নিজের মতো করে উদযাপন করতে পারেন। ভালোবাসার বিশেষ কেউ নেই বা সে কত দূরে আছে- এটা মনে করে হতাশায় ভুগবেন না। এই দিনটি নিজের মতো করে সুন্দর করে তোলার দায়িত্বটি কিন্তু আপনারই। সেই পথই বাতলে দিচ্ছি আপনাকে-

নিজেকে ভালোবাসুন

সবার আগে প্রয়োজন নিজেকে ভালোবাসা। নিজেকে ভালো না বাসলে অন্য কাউকে ভালোবাসা কখনোই সম্ভব না। হয়ত ভালোবাসার দিনটিতে ভাববেন পাশে কেউ নেই, সঙ্গে কেউ নেই। এটা নিয়ে মনটা খারাপ করে বসে থাকবেন? তা না করে সমস্ত দিনটি একদম নিজের জন্য বরাদ্দ রাখুন। সাধ্যের মধ্যে যেখানে যেতে ইচ্ছে করে সেখানেই চলে যান, যা খেতে ইচ্ছে করে তাই খান। সুন্দর পোশাক পরে ইচ্ছেমত ঘুরে বেড়ান। পছন্দের বই কিনুন। নিজেকে নিয়ে ভাবুন। আত্মকেন্দ্রিকতার মজা অন্যরকম। নিজের সঙ্গে নিজে কথা বলুন। দেখবেন নতুন অনেক সিদ্ধান্ত নিতে পারছেন। অনেক সুখ অনুভূত হচ্ছে। ভালোবাসার দিনে নিজেকে ভালোবাসার থেকে আনন্দ আর কি হতে পারে।

অন্যদের ভালোবাসুন

একটু খুঁজে বের করে দেখুন তো, আপনার আশেপাশে অনেকেই আছেন যারা আপনজনের ভালোবাসা থেকে বঞ্চিত। হতে পারে তারা পথশিশু কিংবা এতিম। এদেরকে ভালোবেসে দেখুন। এই দিনটিতে বিশেষ কিছু করার না থাকলে এদেরকে নিয়ে একসঙ্গে দুপুরে খেতে পারেন। অনেক সুখেই কাটবে আপনার দিনটি। তাদের সঙ্গে ঘোরাফেরার ফলে আপনার মানসিকতার উন্নয়ন ঘটবে। তাদেরকে নিয়ে নতুন কিছু পরিকল্পনাও করে ফেলতে পারবেন আপনি।

বৃদ্ধদের কাছে যান

যারা বয়সের ভারে নুব্জ, তাদের কাছে এই জগতের অনেককিছুই আর গুরুত্ব পায় না। ভালোবাসাও তাদের কাছে অনেকটা ম্লান আর ফিকে হয়ে যায়। সেইদিনটি তাদের ভালোবাসার মাঝে ডুবে গিয়ে দেখুন কেমন বোধ হয়। হতে পারে তারা অসহায়, তারা অসুস্থ, অনেক কিছুই মনে পড়ে না আর, অবস্থাও হতদরিদ্র। আপনি তাদের কাছে বসে কিছুসময় পার করতে পারেন। গল্পের মাধ্যমে তাদের অতীতের গল্প শুনতে পারেন। আপনার মন অন্যরকম হয়ে যেতে বাধ্য। কোনো একটা বৃদ্ধাশ্রম থেকেও ঘুরে আসতে পারেন।

আপনজনদের সময় দিন

বাবা-মা, ভাই-বোন, আত্মীয়-স্বজনদের নিয়ে দিনটি পরিকল্পনা করে কাটিয়ে দিতে পারেন। দিনটিকে কেন্দ্র করে সবাই মিলতে পারেন প্রাণের মেলায়। হয়তো এমন হচ্ছে বাবা কিংবা মা অথবা ভাই বোনকে একটি কথা বলবেন বলবেন করে বলাই হচ্ছে না, এক্ষেত্রে দিনটিকে কাজে লাগাতে পারেন। সবাই একসঙ্গে বসে কিছু শেয়ার করার মজাই আলাদা। প্রিয় রান্নাটি করুন, পরিবারের কাজে সাহায্য করুন। ঘুরে আসুন, যেতে পারেন বইমেলা বা কোনো সিনেমা দেখতে।

পৃথিবীকে ভালোবাসুন

প্রথমে নিজের দেশ তারপর সমগ্র পৃথিবীকে ভালোবাসুন। আপনি কতটা তাদেরকে ভালোবাসেন সেটা নিয়ে ভাবুন। দেখবেন অন্যরকম লাগবে। ভালোবাসায় বৈশ্বিক চিন্তা করুন। অবশ্যই আপনার মনে হবে ভালোবাসা শুধু প্রেমিক-প্রেমিকার মধ্যেই সীমাবদ্ধ নয়। ভালোবাসা ছড়িয়ে আছে পৃথিবীর সকল প্রান্তরে। পৃথিবীটা কীভাবে ভালো থাকবে সেই চিন্তাও করুন, এটাই তো প্রকৃত ভালোবাসা।

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭