ইনসাইড হেলথ

Labaid ডাক্তার খানা; ভালোবাসার অসুখ-বিসুখ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/02/2020


Thumbnail

‘আজ ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। সবাইকে বিশ্ব ভালোবাসা দিবসের শুভেচ্ছা। আমরা ভালোবাসা শব্দটি বললে প্রথমেই হয়তো মনে আসে একজনের সঙ্গে আরেকজনের ভালোবাসা। নারীর সঙ্গে পুরুষের ভালোবাসা। প্রেমিকের সঙ্গে প্রেমিকার ভালোবাসা। কিন্তু ভালোবাসা শব্দটি কিন্তু এতটা সংকীর্ণ নয়। এটির অর্থ ব্যাপক।’

কথাগুলো বলছিলেন ড. হেলাল উদ্দিন আহমেদ। সহযোগী অধ্যাপক চাইল্ড এ্যাডোলেসেন্ট এন্ড ফ্যামিলি সাইকিয়াট্রি বিভাগ। জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতাল, ঢাকা। তিনি বাংলা ইনসাইডারের নিয়মিত আয়োজন ‘Labaid ডাক্তারখানা’ -তে তিনি উপস্থিত হয়েছিলেন।

তিনি বলেন, ভালোবাসা কেবল একজন ব্যক্তির সঙ্গে আরেকজনের ভালোবাসা নয়। সমগ্র মানবজাতির মধ্যেই কিন্তু ভালেবাসা বিদ্যমান। আমরা এক অপরকে ভালোবাসি, আমার দেশকে ভালোবাসি, আমরা বন্ধুকে ভালোবাসি, আমরা আমাদের পরিবারের সদস্যদের ভালোবাসি এবং আমরা আমাদের চারপাশে যারা আছে তাদেরকে ভালোবাসি।

ভালোবাসা মধ্যে উপাদানগুলো নিয়ে তিনি বলেন, ভালোবাসার একটি বিশাল ব্যাপ্তি পরিধি রয়েছে। আর তার মধ্যে তিনটি উপাদান থাকতেই হয়। এটি হচ্ছে যাকে ভালোবাসি বা যাদের ভালোবাসি তাদের কাছাকাছি থাকতে হয় এটিকে বলে প্রক্সিমিটি বা নৈকট্য। যাকে ভালোবাসি তাদের প্রতি একটা দ্বায়বদ্ধতা থাকতে হয় এটিকে বলে কমিটমেন্ট। যাকে বা যাদেরকে ভালোবাসি তার বা তাদের ওপর আমাদের বিশ্বাস থাকতে হয়। এটিকে আমরা ইংরেজিতে বলি ট্রাস্ট।

এই প্রক্সিমিটি, কমিটমেন্ট এবং ট্রাস্ট এই তিনটি বিষয় যখন আমাদের কোনো সম্পর্কের মধ্যে থাকে তখন সেই সম্পর্কটি হয়ে ওঠে ‘ভালোবাসার সম্পর্ক’….

পুরো ভিডিওটি দেখুন:



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭