ইনসাইড আর্টিকেল

দীপু হাসান: স্বীকৃতিহীন এক মেধাবী সংবাদকর্মী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/02/2020


Thumbnail

আশির দশকে যেই তরুণরা স্বৈরাচারবিরোধী আন্দোলনে গর্জে উঠেছিল, তাদের একজন ছিলেন দীপু হাসান। সেই আন্দোলনের অংশ হিসেবেই সাংবাদিকতার জগতে প্রবেশ করেছিলেন তিনি। এরপর একে একে কাজ করেছেন দেশের প্রথম সারির বহু সংবাদ মাধ্যমে। দীপু হাসানকে রাখা হতো ভালো একজন সম্পাদক হিসেবে, যিনি কোনো লেখা সুনিপুন দক্ষতায় সম্পাদনা করতে পারেন, বানান শুদ্ধ করতে পারেন, একই সঙ্গে নিজে অসাধারণ লিখতেও পারেন। কিন্তু সাংবাদিকতায় তার যে মেধা, সে অনুযায়ী তিনি কখনই স্বীকৃতি পাননি। এই মানুষটিই আজ না ফেরার দেশে পাড়ি জমালেন। 

সাপ্তাহিক খবরের কাগজ থেকে কাজ শুরু করেছিলেন দীপু হাসান। একটা পর্যায়ে আজকের কাগজের ডেস্কেও কাজ করেছেন। পরবর্তীতে তিনি ভোরের কাগজে চলে যান। এরপর সাংবাদিকতায় যখন নানারকম গ্রুপিং, দলাদলি শুরু হয়, তখন তিনি ধীরে ধীরে নিজেকে গুটিয়ে ফেলেন।

অন্তর্মুখী স্বভাবের দীপু হাসান প্রথম আলো, একাত্তর টিভি, নিউজ টুডেতেও কাজ করেছেন তিনি। এছাড়া কয়েকটি অনলাইন সংবাদ মাধ্যমেও যুক্ত ছিলেন তিনি।

বর্তমানে পড়াশোনা না জানা অলস সাংবাদিকদের ভিড়ে দীপু হাসান ছিলেন এক উজ্জ্বল ব্যতিক্রম। অথচ তাকেই দীর্ঘ সময় বেকার থাকতে হয়েছে। তার কাজের যোগ্য মূল্যায়ন তো দূরের কথা, তার মেধার সঠিক ব্যবহারই করতে পারেনি আমাদের সংবাদমাধ্যমগুলো। নিঃসন্দেহে এদেশের সাংবাদিকতা জগতের এক বড় ব্যর্থতা এটা। গুণী, জ্ঞানী, শুদ্ধ সাংবাদিকতার পূজারী এই মানুষটার প্রতি বাংলা ইনসাইডারের পক্ষ থেকে গভীর শ্রদ্ধা এবং ভালোবাসা।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭