ওয়ার্ল্ড ইনসাইড

কোভিড-১৯: মৃতের সংখ্যা বেড়ে ১৭৭৫, আক্রান্ত ৭১৩৩৩

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/02/2020


Thumbnail

প্রাণঘাতী ভাইরাস করোনাতে (কোভিড-১৯) মৃতের সংখ্যা ১ হাজার ৭৭৫ জনে পৌঁছেছে। যার মধ্যে শুধু উৎপত্তিস্থল চীনেই মৃতের সংখ্যা ১ হাজার ৭৭০। করোনাতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা দেশের তালিকায় নতুন করে যুক্ত হয়েছে তাইওয়ান। দেশটিতে গতকাল রোববার একজন মারা গেছে। এর বাইরে জাপান, ফ্রান্স, ফিলিপাইন ও হংকং এ একজন করে মৃত্যু হয়েছে।

চীনে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৭০ হাজার ৫৪৯ জন, যার মধ্যে শুধু নতুন করে আক্রান্ত হওয়া ব্যক্তির সংখ্যাই দুই হাজারের বেশি। আর নতুন মৃতের সংখ্যা ১০৫। অবশ্য আশার কথা হচ্ছে, দেশটিতে এ পর্যন্ত ১০ হাজার ৮৭৯ জন রোগী আরোগ্য লাভ করে প্রাণঘাতী এই ভাইরাসের কবল থেকে। তবে শুধু চীনেই আশঙ্কাজনক অবস্থায় রয়েছে প্রায় ১১ হাজার ২৭২ জন।       

করোনাতে আক্রান্তের সংখ্যার দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে দ্বীপ রাষ্ট্র জাপান। সাংবিধানিক রাজতন্ত্রে পরিচালিত দেশটিতে করোনাতে আক্রান্তের সংখ্যা ৪১৪ জন, তবে আশার কথা হচ্ছে নতুন করে সেখানে কেউ আক্রান্ত হয় নি। সেইসাথে দক্ষিণ কোরিয়াতেও নতুন করে একজন আক্রান্ত হয়েছে। ফলে দেশটিতে মোট করোনাতে আক্রান্তের সংখ্যা ৩০ জন।

এদিকে গতকাল চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম শিনহুয়া’র প্রকাশিত এক সংবাদে করোনা ভাইরাসের প্রতিষেধক বের করার কথা বলা হয়। খুব শীঘ্রই সরকার ও দেশীয় কোম্পানিগুলোর সহায়তায় প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রতিষেধক বের করার দৃঢ় প্রত্যয় প্রকাশ করে, সংবাদমাধ্যমটি।

প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রতিকার ও নিয়ন্ত্রণ নিয়ে চীনের রাষ্ট্রপতি শি জিনপিং এর লেখা একটি আর্টিকেল প্রকাশিত হয়েছে। আর্টিকেলটি প্রকাশ করবে ‘Qiushi Journal’ নামের একটি ম্যাগাজিন। যা কমিউনিস্ট পার্টি অব চীন (সিপিসি) এর কেন্দ্রীয় কমিটির মুখপত্র হিসেবে কাজ করে। ভাইরাসে আক্রান্তের সংখ্যা, মৃত্যু হার, হাসপাতালে রোগী ভর্তি ও আরোগ্য লাভের হার ইত্যাদি বিষয় বক্তব্যে তুলে ধরেন সমাজতান্ত্রিক রাষ্ট্রের এই রাষ্ট্রপতি। একইসাথে করোনার করাল গ্রাস থেকে রাষ্ট্রকে মুক্ত করার জন্য তাঁর সরকারের প্রচেষ্টার কথা তুলে ধরেন।

বাংলা ইনসাইডার/এমবি

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭