ওয়ার্ল্ড ইনসাইড

করোনা ঠেকাতে অবরুদ্ধ হুবেই প্রদেশ ও অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/02/2020


Thumbnail

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে পুরো হুবেই প্রদেশ অবরুদ্ধ ঘোষণা করেছে চীন সরকার। ফলে সেখানকার অন্তত ৫ কোটি ৮০ লাখ বাসিন্দা বিশেষ অনুমতি ছাড়া আর বাইরে যেতে পারবেন না, বন্ধ থাকবে সব ধরনের ব্যবসা-বাণিজ্য। ‘জরুরি প্রয়োজন‘ ছাড়া রাস্তায় গাড়িও বের করতে দেয়া হবে না।

প্রাকৃতিকভাবেই শক্তি হারাবে করোনাভাইরাস

ইনফ্লুয়েঞ্জা ভাইরাস এইচ১এন১-এর মতো প্রানঘাতী নভেল করোনাও সময়ের ব্যবধানে প্রশমিত হতে পারে মনে করছেন বিশেষজ্ঞরা। ২০০৯ সালে মেক্সিকোতে প্রথম শনাক্ত করা এইচ১এন১ ভাইরাসের আক্রমণে বিশ্বের ১৮ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়। এরপর প্রাকৃতিকভাবেই এই ভাইরাসটি শক্তি হারায়। নভেল করোনার ক্ষেত্রেও সেটাই ঘটবে বলে মনে করা হচ্ছে।

জাতিসংঘ মহাসচিবের মধ্যস্ততার প্রস্তাব প্রত্যাখ্যান ভারতের

জম্মু ও কাশ্মির ইস্যুতে জাতিসংঘ মহাসচিবের দেওয়া মধ্যস্ততার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ভারত। রোববার দিল্লির পক্ষ থেকে বলা হয়েছে, এর বদলে পাকিস্তান ‘অবৈধভাবে ও জোর করে’ যেসব এলাকা দখল করে রেখেছে তা খালি করে দেওয়ার দিকে মনোযোগ দেওয়া উচিত।

কঙ্গোতে সড়ক দুর্ঘটনায় অন্তত ১৪ জন নিহত

কঙ্গোর রাজধানী কিনসাসায় সড়ক দুর্ঘটনায় অন্তত ১৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৩০ জন। নির্মাণসামগ্রীবাহী একটি ট্রাক ব্যস্ত সড়কে হঠাৎই নিয়ন্ত্রণ হারালে রোববার এ দুর্ঘটনা ঘটে। ট্রাকটি বেশ কয়েকটি যানবাহনকে গুঁড়িয়ে দেয়। নিহতদের মধ্যে বেশ কয়েকটি শিশুও রয়েছে।

আসাদের সঙ্গে সাক্ষাৎ ইরানের স্পিকারের

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে বৈঠক করেছেন ইরানের স্পিকার আলী লারিজানি। রোববার দামেস্কে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় সিরিয়ার বিদ্যমান পরিস্থিতি নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়।

লিবিয়া ও সিরিয়া পরিস্থিতি নিয়ে এরদোয়ান-ট্রাম্প ফোনালাপ

লিবিয়া ও সিরিয়া পরিস্থিতি নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সঙ্গে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার দুই নেতার মধ্যে এ ফোনালাপ অনুষ্ঠিত হয়। তুর্কি সরকারের যোগাযোগ দফতর থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

নাগরিকত্ব আইন নিয়ে আবারও মোদির হুঁশিয়ারি

ভারতের মুসলিমবিদ্বেষী নাগরিকত্ব আইন নিয়ে আবারও হুঁশিয়ারি দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেছেন, তার সরকার কোনও চাপের মুখে পিছু হটবে না। নাগরিকত্ব আইন বাস্তবায়ন করা হবেই। রোববার উত্তরপ্রদেশের বারাণসী-তে এক অনুষ্ঠানে এমন হুঁশিয়ারি দেন তিনি।

জাপানের ক্রুজ শিপে যুক্তরাষ্ট্রের ৪০ জন করোনাভাইরাসে আক্রান্ত

করোনা ভাইরাস সংক্রমণের সন্দেহে জাপানের একটি পৃথক ক্রুজ শিপে কমপক্ষে ৪০ জন মার্কিন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আমেরিকার রোগ প্রতিরোধ এবং নিয়ন্ত্রণ কেন্দ্র শনিবার জানিয়েছিল, ডায়মন্ড প্রিন্সেস ক্রুজ শিপের ৪০০ জন আমেরিকানকে উদ্ধার করে দেশে ফেরানো হবে যেখানে তাদের ১৪ দিন আলাদাভাবে থাকতে হবে। তবে রোববার স্পষ্ট জানিয়ে দেয়া হয়, যারা এরইমধ্যে সংক্রমণের শিকার হয়েছে তাদের দেশে ফেরানো হবে না। আপাতত তারা জাপানের হাসপাতালে চিকিৎসাধীন থাকবেন বলেই জানা গেছে।

ফারাক্কায় নির্মাণাধীন সেতু ভেঙে নিহত ৩

ভারতের ফারাক্কা ব্যারেজের উপর নির্মাণাধীন সেতু ভেঙে তিনজন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দুজন শ্রমিক ও একজন ইঞ্জিনিয়ার বলে ধারণা করা হচ্ছে। আশঙ্কাজনক অবস্থায় আরও তিনজনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। রোববার (১৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় এ দুর্ঘটনা ঘটে।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭