ইনসাইড বাংলাদেশ

চীনে থাকা বাংলাদেশিদের না ফেরানোর পরামর্শ রাষ্ট্রদূতের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/02/2020


Thumbnail

চীনের হুবেই প্রদেশে থাকা ১৭১ বাংলাদেশিকে এখনই দেশে না ফেরানোর পরামর্শ দিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত লি জিমিং।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ( ডিকাব) আয়োজিত ‘ডিকাব টক’ অনুষ্ঠানে রাষ্ট্রদূত জিমিং এ কথা বলেন তিনি।

চলতি মাসের ১ ফেব্রুয়ারি চীন থেকে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে ফিরিয়ে আনা হয় ৩১২ বাংলাদেশিকে। এরপর তাদের আশকোনার হজ ক্যাম্পে ১৪ দিনে কোয়ারেন্টাইনে রেখে তাদের সুস্থতা নিশ্চিত করার পর ছেড়ে দেওয়া হয়। এর মধ্যেই চীনের হুবেই প্রদেশ থেকে আরও ১৭১ বাংলাদেশি দেশের ফেরার আগ্রহ জানিয়েছে। তবে সরকার তাদের ফেরানোর ক্ষেত্রে কিছুটা সময় নিচ্ছে।

রাষ্ট্রদূত লি জিমিং বলেন, ১৭১ জনকে এখনই ফেরত আনার দরকার নেই। কারণ ভাইরাস ছড়ানোর ঝুঁকি তৈরি হতে পারে। তারা যেখানে আছেন, সেখানে সুরক্ষিতই আছেন। সেখানে যে ফ্লাইট তাদের আনতে যাবে, ওই প্লেন এবং তার পাইলট-ক্রুদের এখন অন্য কোনো দেশ ঢুকতে দেবে না।

বাংলাদেশিদের ফেরানোর ক্ষেত্রে চীনের সম্মতি মিলছে না এমন প্রশ্নের উত্তরে রাষ্ট্রদূত বলেন, অনুমতি কোনো সমস্যা নয়। সমস্যা হলো টেকনিক্যাল। ফ্লাইটের পাইলট-ক্রুরাও এই টেকনিক্যাল জটিলতায় পড়বেন।

বাংলাদেশে বিভিন্ন কাজে যুক্ত চীনা নাগরিকরা করোনাভাইরাসে আক্রান্ত নন। আবার চীনে যেসব বাংলাদেশিরা রয়েছেন তারাও করোনায় আক্রান্ত নন বলে মন্তব্য করেন তিনি।

বাংলা ইনসাইডার/এসএস



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭