ওয়ার্ল্ড ইনসাইড

রাষ্ট্রপতি হলে ব্যবসা প্রতিষ্ঠান বিক্রি করে দেবে ব্লুমবার্গ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/02/2020


Thumbnail

২০২০ সালের মার্কিন নির্বাচনে রাষ্ট্রপতি পদে নির্বাচিত হতে পারলে, মাইকেল ব্লুমবার্গ তার মালিকানাধীন সকল ব্যবসা প্রতিষ্ঠান বিক্রি করে দিবেন বলে ঘোষণা দেন। এমনকি তার মালিকানাধীন গণমাধ্যম প্রতিষ্ঠানও বিক্রি করে দেবেন বলে জানান তার প্রধান উপদেষ্টা টিম ও ব্রিয়েন।

আশির দশকে ব্লুমবার্গ তার মালিকানাধীন এ সমস্ত ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেন। যা তাকে মাল্টিবিলিয়নিয়ার বানিয়ে দেয় বলে খবর প্রকাশ করে লস এঞ্জেলেস টাইমস। মঙ্গলবার দেওয়া এক ঘোষণাতে মার্কিন ধনকুবের প্রধান উপদেষ্টা বলেন, প্রথমে একটা ‘ব্লাইন্ড ট্রাষ্ট’ করা হবে। পরে, এই ট্রাষ্টিরা ব্লুমবার্গ এর কোম্পানি বিক্রি করবে।

সম্পদ বিক্রির মাধ্যমে প্রাপ্ত অর্থ ব্যয় করা হবে মানবকল্যাণে। জলবায়ু পরিবর্তন, গণস্বাস্থ্য ও মার্কিন শহরগুলোর জন্য অনুদান হিসেবে ব্যয় করা হবে।

তবে কোম্পানি বিক্রির ক্ষেত্রে একটি শর্ত জুড়ে দিয়েছেন নিউইয়র্কের সাবেক এই মেয়র। ঘোষণাতে তার উপদেষ্টা ব্রিয়েন বলেন, তিনি কোনো বিদেশি কিংবা ব্যক্তি মালিকানাধীন কোন কোম্পানির কাছে তার সম্পদ বিক্রি করবেন না।

মার্কিন সংবাদমাধ্যম ‘অ্যাসোসিয়েটেড প্রেস’ কে তিনি আরও বলেন, ‘আর্থিক সংঘাত তৈরির সম্ভাবনা থেকে আমরা ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে ১৮০ ডিগ্রি দূরে থাকতে চাই।’ তিনি আরও বলেন, আমরা বিশ্বাস করি, বেশি অর্থবিত্ত নিয়ে রাষ্ট্রপতির দায়িত্ব পালন করা একটা কলঙ্কজনক কাজ। কেননা, অর্থের প্রতি ট্রাম্পের ব্যক্তিগত আগ্রহ তাকে রাষ্ট্রপতির দায়িত্ব থেকে বিচ্ছিন্ন করে রাখে।

উল্লেখ্য, গতকালই বিশ্বখ্যাত ই-কমার্স প্রতিষ্ঠান ‘অ্যামাজন’ এর মালিক জেফ বেজোস জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ‘বেজোস আর্থ ফান্ড’ তৈরির ঘোষণা দেন। ১০ বিলিয়ন ডলারের এই তহবিলের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় কাজ করবেন বিজ্ঞানী ও জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করা অধিকার কর্মীরা।

এই গ্রীষ্মের মধ্যে ‘বেজোস আর্থ ফান্ড’ এর তহবিল গঠন করা হবে বলে জানান, অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক। এই অর্থ সারাবিশ্বে ছড়িয়ে থাকা জলবায়ু নিয়ে কাজ করা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে দেওয়া হবে। ছোট-বড় কোম্পানি, জাতি রাষ্ট্র, বৈশ্বিক প্রতিষ্ঠান সকলের সম্মিলিত প্রয়াসে কাজটি করা হবে, বলে জানান বেজোস।

বাংলা ইনসাইডার/এমবি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭