ইনসাইড বাংলাদেশ

পুনর্বিবেচনা হবে ডাকঘর স্কিমের সুদহার: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/02/2020


Thumbnail

ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার প্রায় অর্ধেকে নামিয়ে আনায় সমালোচনার মুখে বিষয়টি পুনর্বিবেচনা করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) সচিবালয়ে অর্থনৈতিক বিষয় ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ আশ্বাস দেন।

অর্থমন্ত্রী বলেছেন, আমরা এটা চাইনি। কিন্তু ব্যাংক খাতে সুদের হার এক অঙ্কে নিয়ে আসতে গেলে এ সম্পর্কিত সবখানে হাত দিতে হবে। তবে এ নিয়ে যেহেতু কথাবার্তা হচ্ছে- তাই ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হারের বিষয়টি পুনরায় বিবেচনা করা হবে।

তিনি বলেন, ‘ডাকঘরে চারভাবে টাকা রাখা যায়। ডাকঘর থেকে জাতীয় সঞ্চয় অধিদফতরে সঞ্চয়পত্র কেনা যায়, ডাকঘর সঞ্চয় ব্যাংকে মেয়াদি হিসাব ও সাধারণ হিসাব খোলা যায়। আবার ডাক জীবন বিমাও করা যায়। এবার সুদের হার কমেছে ডাকঘরের সঞ্চয় স্কিমের মেয়াদি হিসাব ও সাধারণ হিসাবে। সাধারণ হিসাবের ক্ষেত্রে সুদের হার সাড়ে ৭ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।’

উল্লেখ্য, গত ১৩ ফেব্রুয়ারি অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। সেই পরিপত্রে ডাকঘর সঞ্চয় স্কিমের আওতায় রাখা আমানতের সুদের হার সরকারি ব্যাংকের সুদের হারের সমপর্যায়ে নিয়ে আসা হয়।

সুদের হার কমানোর ব্যাখ্যায় অর্থমন্ত্রী বলেন, ‘ডাকঘরের সঞ্চয় স্কিমের ওপর সুদের হার কমানো হয়েছে। এটি আমি দেখবো। সঞ্চয়পত্রে বলা ছিল ইন্টারেস্ট রেট কমাতে হলে আমাদের কম ইন্টারেস্টে ফান্ড দিতে হবে ব্যাংকগুলোর কাছে।’ না হলে ব্যাংকগুলো কীভাবে কাস্টমারকে লোন দেবে বলেও তিনি প্রশ্ন রাখেন।

বাংলা ইনসাইডার/এসএস



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭