ওয়ার্ল্ড ইনসাইড

ভারত ভালো নয়, মোদি ভালো: ট্রাম্প

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/02/2020


Thumbnail

দু’দিনের সফরে আগামী ২৪ ফেব্রুয়ারি ভারতে আসছেন সস্ত্রীক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই সফরের আগে ভারত নিয়ে নেতিবাচক মন্তব্য করেছেন তিনি। তবে মোদিকে নিয়ে প্রশংসা করছেন মার্কিন প্রেসিডেন্ট। দুই দেশের মধ্যকার বাণিজ্যিক চুক্তি নিয়ে এমন মন্তব্য করেন ট্রাম্প।

সংবাদসংস্থা পিটিআইয়ের খবর অনুযায়ী ট্রাম্পের এই সফরে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের মধ্যে একটি বাণিজ্য চুক্তি হওয়ার কথা। সেই প্রসঙ্গেই ট্রাম্প বলেন, “আমরা ভারতের সঙ্গে বাণিজ্য চুক্তি করতে পারি। তবে ভবিষ্যতের জন্য একটি গুরুত্বপূর্ণ চুক্তি করার কথা রয়েছে। আমাদের এখানের নির্বাচনের আগে তা করা সম্ভব হবে কি না, সে ব্যাপারে এখনই কিছু নিশ্চিত করে বলা সম্ভব হবে না।”

তবে মার্কিন এবং ভারতের বাণিজ্য চুক্তি বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করলেও অসন্তোষের সুর শোনা গিয়েছে ট্রাম্পের গলায়। মার্কিন প্রেসিডেন্টকে উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, “ব্যাণিজ্য চুক্তির বিষয়ে ভারত আমাদের সঙ্গে খুব একটা ভালো ব্যবহার করে না। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমি পছন্দ করি। তিনি আমাকে বলেছেন, বিমানবন্দর এবং অনুষ্ঠানগুলি মিলিয়ে প্রায় সত্তর লাখ লোক উপস্থিত থাকবে। এবং আমি বুঝতে পেরেছি, স্টেডিয়ামটি এখনও নির্মাণাধীন, তবে এটি বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম হতে চলেছে। আমি আশা করছি আপনারা সকলেই এটি উপভোগ করবেন”। 

সূত্রের খবর, ট্রাম্পের সফরের ঠিক আগে মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইথিজারের ভারতে আসার কথা ছিল বাণিজ্যিক চুক্তি চূড়ান্ত করতে। কিন্তু শেষ মুহূর্তে চুক্তির শর্ত ও বোঝাপড়া নিয়ে বেঁকে বসেন কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রী পীযূষ গোয়েল। দু`জনের মধ্যে ফোনে কথা হয়েছে। কিন্তু কোনও সমাধানসূত্র বের হয়নি। ফলে ট্রাম্পের আসন্ন সফরে বহু প্রতীক্ষিত বাণিজ্যিক চুক্তি হচ্ছে না বলেই জানা গেছে।

বাংলা ইনসাইডার/এসএস



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭