ইনসাইড পলিটিক্স

চট্টগ্রামে আওয়ামী লীগের ট্রাম্প কার্ড তাপস-আতিক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/02/2020


Thumbnail

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের প্রচারণায় অংশ নেবেন সদ্য নির্বাচিত ঢাকার দুই মেয়র ফজলে নূর তাপস ও আতিকুল ইসলাম। তারা দুজনই গত ১ ফেব্রুয়ারী অনুষ্ঠিত সিটি নির্বাচনে বিজয়ী হয়েছেন। কিন্তু আইনের কারণে তারা এখনো পর্যন্ত শপথ নিতে পারেননি। আগামী মে মাসে তারা দায়িত্ব গ্রহণ করবেন।

স্থানীয় সরকার নির্বাচন আচারণ বিধি অনুসারে সিটি কর্পোরেশন নির্বাচনে কোনো প্রার্থীর পক্ষে মন্ত্রী, এমপি বা গুরুত্বপূর্ণ ব্যাক্তি প্রচারণায় অংশ নিতে পারে না। যে কারণে ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের হেভিওয়েট দুই প্রার্থীকে সমন্বয়কের দায়িত্ব দেওয়া হলেও তারা প্রচারণা করতে পারেনি। তারা শুধু ঘরোয়া দলীয় সভাগুলোতে অংশগ্রহণ করেছিলেন।

তাছাড়া ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের এমপিরাও নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করতে পারেননি। আর এ কারণেই চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ নতুন কৌশল নিয়েছে।

যেহেতু চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের যে প্রার্থী দেওয়া হয়েছে তিনি অপেক্ষাকৃত কম পরিচিত। ক্যারিশমাটিক নন। দ্বিতীয়ত, চট্টগ্রাম আওয়ামী লীগ বহুদা বিভক্ত এবং সেখানে নানা রকম কোন্দল রয়েছে। সেজন্য আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিদ্ধান্ত নিয়েছেন নব নির্বাচিত দুই মেয়র প্রার্থীকে চট্টগ্রামে নির্বাচনী প্রচারণায় পাঠানো হবে। আর তারা এখন যখন বসে অলস সময় কাটাচ্ছেন।

অবশ্য দুই জন মেয়রই তাদের ভবিষ্যৎ করণীয় এবং দায়িত্ব গ্রহণের পর তারা কি কি কর্মকাণ্ড গ্রহণ করবেন সে ব্যাপারে প্রস্তুতি গ্রহণ করছেন। প্রস্তুতির ফাঁকে তারা চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন আওয়ামী লীগের প্রচারণায় অংশ নেবেন।

বিশেষ করে সেখানে ফজলে নূর তাপসকে নিয়ে তরুণদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা রয়েছে। তারা গেলে আওয়ামী লীগের তিনটি লাভ হবে।

প্রথমত, নব নির্বাচিত দুই মেয়র প্রার্থী চট্টগ্রামে গেলে সাধারণ ভোটারদের মধ্যে একটি উৎসাহ উদ্দীপনা তৈরি হবে।

দ্বিতীয়ত, এর ফলে চট্টগ্রাম আওয়ামী লীগের মধ্যে যে কোন্দল সেই কোন্দল কমে যাবে।

তৃতীয়ত, বিএনপির যে হেভিওয়েট নেতৃবৃন্দ রয়েছে যেমন আমীর খসরু মাহমুদ চৌধরী, মির্জা ফখরুল ইসলাম আলমগীর কিংবা ড. খন্দকার মোশারফ হোসেন তাদের বিপরীতে আওয়ামী লীগও একটি চমক দেখাতে পারবে। এতে নির্বাচনে একটি লেভেল প্লেয়িং ফিল্ড হবে বলে আশা করছে আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, আওয়ামী লীগের মূল লক্ষ্য হলো দলীয় কোন্দলটাকে ঠেকানো। সেজন্যই ঢাকার দুই মেয়রকে উড়িয়ে নিয়ে যাওয়া হচ্ছে। অবশ্য মেয়র নির্বাচনের আগের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শ আতিকুল ইসলাম চট্টগ্রামে গিয়েছিলেন। সেখানে মেয়র মহিউদ্দীনকে কিভাবে চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে সাজিয়েছিলেন সেই অভিজ্ঞতা সঞ্চারের জন্য প্রধানমন্ত্রী তাকে পরামর্শ দিয়েছিলেন। এবার তিনি চট্টগ্রামে যাবেন আওয়ামী লীগের প্রার্থীকে বিজয়ী করার লক্ষ্যে।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭