ওয়ার্ল্ড ইনসাইড

ব্লুমবার্গকে মুসলিমদের কাছে ক্ষমা চাওয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/02/2020


Thumbnail

মাইকেল ব্লুমবার্গ, মার্কিন এই ধনকুবের ২০২০ সালের মার্কিন নির্বাচনে হতে যাচ্ছেন প্রেসিডেন্ট প্রার্থী। এর আগে তিনি ২০০২ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত দীর্ঘ মেয়াদে নিউইয়র্ক সিটির মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন। 

২০১১ সালে একাধিক বিভাগে পুরস্কার পায়, মার্কিন সংবাদসংস্থা এসোসিয়েটেড প্রেসের একটি রিপোর্ট। সেখানে বলা হয় ১১ ই সেপ্টেম্বর, ২০০১ এর পর থেকে নিউইয়র্ক পুলিশ বিভাগ মুসলিম প্রধান এলাকাগুলোর একটি নকশা তৈরি করে।

সেখানকার প্রতিটি মসজিদ ও ইসলামিক সেন্টারগুলোতে গুপ্তচর নিযুক্ত করা হয়। এ সমস্ত গুপ্তচরদের ডাকা হতো ‘মস্ক ক্রাউলার’ বা ‘রেকার’ নামে। তারা মুসলিমদের কথোপকথনের সময় যেমন আড়ি পাততেন, তেমনি ধর্মীয় উপদেশ বা বয়ানেরও আধেয় বিশ্লেষণ করতেন বলে খবর প্রকাশ করে আল জাজিরা।     

নিউ জার্সিতে চিহ্নিত মুসলিম, ব্যবসায়ী এবং মুসলিমদের মালিকানাধীন বিভিন্ন প্রতিষ্ঠানের উপর নিউইয়র্ক পুলিশ বিভাগের নজরদারির বিষয়ে মামলা করেন মুসলিম অ্যাডভোকেটরা। ২০১২ সালে এই মামলা দায়ের করা হয়েছিল। ২০১৫ সালের একটি আদালত মুসলিমদের উপর নজরদারিকে রেড স্কেয়ার এর সময় ইহুদি-আমেরিকান, নাগরিক অধিকার আন্দোলনের সময় আফ্রিকান-আমেরিকান এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানি-আমেরিকানদের বৈষম্যের সাথে তুলনা করেন।

মুসলিম আইনজীবীদের একজন মুখপাত্র স্কট সিম্পসন জানান, নিউইয়র্ক মুসলিম সম্প্রদায়ের উপর নগর পুলিশ বিভাগের এই নজরদারি তাদের মানসিক স্বাস্থ্যের উপর প্রচণ্ড নেতিবাচক প্রভাব ফেলে। 

সাম্প্রতিক সময়গুলোতে অধিকারকর্মী ও মুসলিম সম্প্রদায় বারবার ব্লুমবার্গকে ক্ষমা চাওয়ার আহ্বান জানান। কিন্তু, তাসত্ত্বেও ব্লুমবার্গ দায়িত্বে থাকাকালীন মুসলিম সম্প্রদায়ের উপর সংগঠিত হওয়া ঐ সকল নজরদারির বিষয়ে কোন ক্ষমা প্রার্থনা করেননি। ফলে, চলতি বৎসরের রাষ্ট্রপতি নির্বাচনকে সামনে রেখে মুসলিম সম্প্রদায়ের এই দাবি আরও গুরুত্ব পাচ্ছে।   

কাউন্সিল অন অ্যামেরিকান-ইসলামিক রিলেশন (সিএআইআর) এর পরিচালক রবার্ট ম্যাককাউ আল জাজিরাকে দেওয়া বক্তব্যে জানান, ঐ সময়ে মুসলিম সম্প্রদায়ের উপর নিউইয়র্ক পুলিশ বিভাগের নজরদারির জন্য ব্লুমবার্গের ক্ষমা প্রার্থনা করা উচিত। তিনি আরও বলেন, এখানকার বেশিরভাগ মুসলিমই আফ্রো-আমেরিকান। ফলে জাতিগত এই বিষয়টি, কোন একটি প্রতিবাদ কর্মসূচী সফল করার পথে বাঁধা হয়ে দাঁড়ায়।  

গত ডিসেম্বরে, উইসকনসিনে নির্বাচনী প্রচারণা শুরু করেন ব্লুমবার্গ। আর তখনই নিউইয়র্ক সিটির সাবেক এই মেয়রের সামনে উপস্থিত হন সারাহ পিয়ারসন। পিয়ারসন হলেন যুক্তরাষ্ট্রের মুসলিমদের নিয়ে কাজ করা একজন অধিকার কর্মী।

ব্লুমবার্গ মেয়র থাকাকালীন নিউইয়র্কের পুলিশ বিভাগ কর্তৃক মুসলিমদের উপর নজরদারির বিষয়ে জানতে চান, এই নারী অধিকার কর্মী। কিন্তু এর কোন সঠিক জবাব দিতে পারেন নি প্রাক্তন এই মেয়র। 

তার মেয়াদে বিনা অনুমতিতে মসজিদে পুলিশের প্রবেশ সম্পর্কে ব্লুমবার্গ বলেন, “পুলিশ সেখানে তখনই গিয়েছে, যখন মসজিদের ইমাম তাদের ভিতরে ঢুকার অনুমতি দেন”। গত ডিসেম্বরে উইসকন্সিনের মিলওয়াকিতে নির্বাচনী প্রচারণা শুরুর সময়ে তিনি এই কথা জানান।

ব্লুমবার্গ এর সাথে ডিসেম্বরের প্রতিক্রিয়ার বিষয়ে জানতে চাইলে পিয়ারসন আল জাজিরাকে জানান, তিনি সাদর সম্ভাষণ প্রত্যাশা করেননি।

বাংলা ইনসাইডার



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭