ওয়ার্ল্ড ইনসাইড

ট্রাম্পকে পুনরায় রাষ্ট্রপতি করতে রাশিয়ার হস্তক্ষেপ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/02/2020


Thumbnail

চলতি বৎসরের নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া রাষ্ট্রপতি নির্বাচনে বর্তমান রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে পুনরায় রাষ্ট্রপতি নির্বাচিত করতে রাশিয়া, হস্তক্ষেপ করছে বলে জানান মার্কিন গোয়েন্দা প্রতিনিধিরা।

গত ১৩ই ফেব্রুয়ারি হাউজের গোয়েন্দা কমিটির রুদ্ধদ্বার বৈঠকের পর এমন সিদ্ধান্ত আসে বলে ইউএস আউটলেটকে জানান কর্মকর্তারা।  

অতীতের মতো এবারও এই ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন ট্রাম্প। ডেমোক্র্যাটদের দিকে গুজব ছড়ানোর অভিযোগও করেন, তিনি। ক্ষিপ্ত হয়ে ভারপ্রাপ্ত গোয়েন্দা প্রধান জোসেফ মাগুইরেকে বদলি করে দেন এই মার্কিন রাষ্ট্রপতি।

নিউইয়র্ক টাইমসের প্রকাশিত এক খবরে বলা হয়, সম্প্রতি ট্রাম্পের অভিশংসন প্রক্রিয়ায় নেতৃত্ব দেওয়া ডেমোক্রাট অ্যাডাম শিফ এই বৈঠকে উপস্থিত ছিলেন। এতে আরও বেশি ক্ষিপ্ত হন, রিপাবলিকান এই রাষ্ট্রপতি। 

ওয়াশিংটন পোষ্টের এক খবরে বলা হয়, ‘ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টিলিজেন্স’ এর স্থায়ী পরিচালক হওয়ার সৌভাগ্যবানদের মধ্যে মি. মাগুইরেও ছিলেন। কিন্তু রাষ্ট্রপতি এই বৈঠকের খবর শুনে, তার মন পরিবর্তন করেন। তিনি এটাকে কর্মকর্তাদের ‘বিশ্বাসঘাতকতা’ বলে উল্লেখ করেন।    

এই সপ্তাহে রাষ্ট্রপতি ঘোষণা করেন যে, মাগুইরেকে জার্মানিতে থাকা মার্কিন রাষ্ট্রদূত রিচার্ড গ্রেনেল এর স্থানে বদলি করা হয়েছে। রিচার্ড গ্রেনেল রাষ্ট্রপতি ট্রাম্পের আস্থাভাজন বা বিশ্বস্ত হিসেবে পরিচিত।

ট্রাম্প প্রশাসনের দুইজন কর্মকর্তা নিউইয়র্ক টাইমসকে জানান, এমন একটি বৈঠকের পর মি. মাগুইরির তড়িৎ বদলি, অনেকটাই কাকতালীয়। ২০১৬ সালের নির্বাচনে ট্রাম্পের প্রচারণা প্রচার করে এবং যুক্তরাষ্ট্রের নির্বাচনী প্রক্রিয়াকে বাঁধাগ্রস্ত করে রাশিয়া ট্রাম্পকে সহায়তা করেন, বলে জানান যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিভাগের কর্মকর্তারা। 

ডেমোক্রাটরা মি. গ্রেনেলকে এই পদে নিয়োগের তীব্র সমালোচনা করেছেন, বলে জানানো হয় বিবিসির প্রকাশিত সংবাদে। 

বাংলা ইনসাইডার/এমবি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭